ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলায় মহসীন হাবিবের মুক্তিযুদ্ধের উপন্যাস ‘মুসলিম হাউস’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
বইমেলায় মহসীন হাবিবের মুক্তিযুদ্ধের উপন্যাস ‘মুসলিম হাউস’ মহসীন হাবিবের বই ‘মুসলিম হাউস’

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় পাওয়া যাচ্ছে লেখক ও সাংবাদিক মহসীন হাবিবের মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘মুসলিম হা‌উস’। বইটির প্রচ্ছদ করেছেন দেওয়ান আতিকুর রহমান। একাত্তরের ৭১ উপন্যাস সিরিজের অন্যতম এ বইটি প্রকাশ করেছে ‘বেহুলা বাংলা’ প্রকাশনী।

বইটির প্রকাশনা সহযোগী অদ্রি পাবলিকেশন্স। মেলায় বেহুলা বাংলার ২৭৬ নং স্টলে উপন্যাসটি পাওয়‍া যাচ্ছে।

পাওয়া যাচ্ছে অদ্রি পাবলিকেশন্সের স্টলেও।

এ উপন্যাসে মুক্তিযুদ্ধকালীন ও পরবর্তী সময়ের সমাজের ‍নানা চিত্র তুলে ধরেছেন মহসীন হাবিব। যেমন বইটির ফ্ল্যাপে লেখা আছে, “একাত্তরে মুক্তিযুদ্ধের পর পাল্টে গেল দৃশ্য। রাজাকারদের অনেকেই নাম লেখাল মুক্তিযোদ্ধার খাতায়। আর অনেক মুক্তিযোদ্ধা পেল ভিক্ষুকের মতো জীবন। আলাভোলা এক কামলা- মাজেদের মধ্য দিয়ে অসাম‍ান্য বুননে উঠে এলো সেই ইতিহাস। ”

মহসীন হাবিবের জন্ম ফরিদপুর শহরের টেপ‍াখোলায়, এক সাধারণ পরিবারে। তিনি নিজেকে ফিলানথ্রপিস্ট বলে মনে করেন। অসাম্প্রদায়িক সমাজ গঠনের স্বপ্ন মহসীন হাবিবকে কলম ধরতে তাড়িয়ে বেড়ায়। প্রাচীন গ্রিক দর্শন ভীষণভাবে টানে তাকে।

মহসীন হাবিবের প্রিয় কবি- জীবনানন্দ দাশ; গীতিকার- রবীন্দ্রনাথ ঠাকুর ও ফকির লালন; লেখক- জ্যাঁ জ্যাক রুশো ও ফিওদর দস্তয়ভস্কি। তিনি বাংলা ও ইংরেজি দু’ভাষাতেই লিখে থাকেন। সংখ্যালঘু নির্যাতনের ওপর লেখা উপন্যাস ‘শেকড়ে দাগ’র মাধ্যমে তিনি সবার নজর কাড়েন।  

পেশাগত জীবনে সাংবাদিক মহসীন হাবিব প্রকাশিতব্য ইংরেজি দৈনিক Bangladesh News এর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশ সময়: ০৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭/আপডেট ১০৩৩ ঘণ্টা
টিআই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।