ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

নভেম্বরের মাঝামাঝি সর্বোচ্চ করদাতাদের সম্মাননা দেওয়া হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
নভেম্বরের মাঝামাঝি সর্বোচ্চ করদাতাদের সম্মাননা দেওয়া হবে ফাইল ছবি

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান বলেছেন, নভেম্বরের মাঝামাঝি সর্বোচ্চ করদাতাদের সম্মাননা দেওয়া হবে। আমরা ইতোমধ্যে ১০০ জন সেরা করদাতা, ১০০ সেরা নারী করদাতা এবং ১০০ জন সেরা তরুণ উদ্যোক্তা করদাতার নাম চূড়ান্ত করেছি।

মঙ্গলবার (০১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে এনবিআর নতুন ভবনে আয়কর মেলা-২০১৬ উদ্বোধনের পর বক্তব্যে তিনি এ কথা জানান। ৭ নভেম্বর পর্যন্ত এ মেলা চলবে। রাজধানী ছাড়া দেশের অন্য স্থানেও শুরু হয়েছে চার দিনব্যাপী আয়কর মেলা।

আরও পড়ুন: ২০১৮-১৯ অর্থবছরে বাজেট ৫ লাখ কোটির

উদ্বোধনী বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, করের জন্য জনগণকে এগিয়ে আসতে হবে। এই যে, কর আদায় হচ্ছে, এটা মানুষই দিচ্ছে। তাই লক্ষ্যমাত্রায় পৌঁছতে পারবো।

মেলায় সাধারণ মানুষ এবং শিক্ষার্থীদের ব্যাপক অংশগ্রহণ দেখে উচ্ছ্বসিত মুহিত বলেন, আয়কর মেলায় মানুষের যে অংশগ্রহণ, এটা গর্বের বিষয়। স্কুলের ছাত্ররাও এসেছে; যা তাদের জন্য একটা শিক্ষার বিষয় হবে।

অর্থমন্ত্রী এ অনুষ্ঠানে অনলাইনে আয়কর রিটার্নিং দাখিলের উদ্বোধনও করেন।

www.etaxnbr.gv.bd ওয়েবসাইটে গিয়ে করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন।

এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে অর্থ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আব্দুল মান্নান, এফবিসিসিআই সভাপতি আব্দুল মতলুব আহমাদ, এনবিআর সদস্য আব্দুল রাজ্জাক বক্তব্য রাখেন।

আব্দুল মতলুব বেশ কিছু সুপারিশ তুলে ধরেন। এগুলোর মধ্যে রয়েছে, জেলা ও বিভাগীয় পর্যায়ে রাজস্ব কমপ্লেক্স প্রতিষ্ঠা, আঞ্চলিক এনআইবিআর অফিস স্থাপন, ফিন্যান্স মিনিস্ট্রি, আইআরডি, ইআরডি ও ব্যাংকিং খাতের লোকদের অধিক সম্পৃক্তকরণ, ট্যাক্স পুলিশ প্রতিষ্ঠা করা, যা করের আওতাভুক্ত নাগরিককে রিচ করবে, বিদেশে দূতাবাসে ট্যাক্স প্রদানের ব্যবস্থাকরণ ও প্রতি জেলায় ট্যাক্স মেলার আয়োজন।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ০১, ২০১৬
ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।