ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ব্যাংকিং

আঞ্চলিক উন্নয়নেই দেশের উন্নয়ন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
আঞ্চলিক উন্নয়নেই দেশের উন্নয়ন

রূপালী ব্যাংকের পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. হাসিবুর রশিদ বলেছেন, আঞ্চলিক উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। আর আঞ্চলিক উন্নয়নের জন্য দেশের ব্যাংকিং খাতকে এগিয়ে আসতে হবে।

ঢাকা: রূপালী ব্যাংকের পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. হাসিবুর রশিদ বলেছেন, আঞ্চলিক উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। আর আঞ্চলিক উন্নয়নের জন্য দেশের ব্যাংকিং খাতকে এগিয়ে আসতে হবে।

সম্প্রতি চট্টগ্রামের হোটেল আগ্রাবাদের মিলনায়তনে রূপালী ব্যাংকের ব্যবসায়িক সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় ব্যাংকের চেয়ারম্যান মনজুর হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড. হাসিবুর রশিদ বলেন, সরকার দেশের অভ্যন্তরে একাধিক অর্থনৈতিক অঞ্চল তৈরি করেছে। প্রত্যেকটি ব্যাংকের উচিত স্ব-উদ্যোগী হয়ে অর্থনৈতিক অঞ্চল উন্নয়নে কাজ করা। কারণ দেশের উন্নয়ন সরকারের একার পক্ষে সম্ভব নয়।

সরকারের পাশাপাশি দেশের ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকেও এগিয়ে আসতে হবে। তবে এদের মধ্যে ব্যাংকিং খাত চাইলে দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করতে পারে, যোগ করেন ড. রশিদ।

দেশের কথা তুলে ধরে তিনি বলেন, দেশটা আমাদের। আর এর উন্নয়ন করতে হলে সরকারের ওপর নির্ভর না করে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

রূপালী ব্যাংকের কথা তুলে ধরে তিনি বলেন, একদিকে কর্মকর্তাদের বেতন বাড়ছে, অন্যদিকে পরিচালনা পর্ষদ থেকে ঋণের ওপর সুদ কমানো হচ্ছে। এখানে একটি বড় গ্যাপ রয়েছে। এটি কমিয়ে আনতে ব্যাংকের ব্যবসা বৃদ্ধি করতে হবে। এক্ষেত্রে আন্তরিকতার সঙ্গে গ্রাহক সেবার বিকল্প নাই।

শাখা ব্যবস্থাপকদের উদ্দেশ্যে তিনি বলেন, শাখার ব্যবসা উন্নয়নে মনোযোগ দেওয়া দরকার। শাখা যদি লাভজনক হয়, তাহলে ব্যাংকের মুনাফা বাড়বে। তাই আনুপাতিক হারে শাখা ভিত্তিক পারফরমেন্স দরকার। এ জন্য শাখা ব্যবস্থাপকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধান সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক  বলেন, আতাউর রহমান একজন যোগ্য, দক্ষ এবং সিনিয়র ব্যাংকার। তার দীর্ঘদিনের অভিজ্ঞতা ও দক্ষতা আমাদের কাজে লাগাতে হবে। তাকে সার্বিক সহযোগিতা করতে হবে। যাতে তিনি ব্যাংকের উন্নয়নে নির্বিঘ্নে কাজ করতে পারেন।

বাংলাদেশ সময়: ২০৩৪ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।