ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

ই-নাইন ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব পেলেন শিক্ষামন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
ই-নাইন ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব পেলেন শিক্ষামন্ত্রী ই-নাইন ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ-ছবি-পিআইডি

ঢাকা: বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি প্রতিনিধিত্বকারী নয়টি দেশের শিক্ষা ও উন্নয়ন বিষয়ক মন্ত্রীদের ই-নাইন ফোরামের চেয়ারম্যানের দায়িত্ব পেয়েছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

দায়িত্ব পাওয়ার পর শিক্ষামন্ত্রী বলেছেন, ‘এটা বাড়তি চাপ, এই চাপটা নিতেই হবে। এক্ষেত্রে শিক্ষার গুণগত মান অর্জনের ওপর জোর দিতে হবে।

রোববার (০৫ ফেব্রুয়ারি) রাজধানীর ৠাডিসন ব্লুতে শুরু হওয়া তিন দিনব্যাপী ই-নাইন ফোরামের প্রথমদিনে একটি সেশন শেষে শিক্ষামন্ত্রী নাহিদ এ কথা জানান।

‘মিনিস্টেরিয়াল প্যানেল: প্রায়োরিটিজ অ্যান্ড পারসপেকটিভস অন এডুকেশন-২০৩০’ সেশনে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী।

ই-নাইন ফোরামের মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষে শিক্ষামন্ত্রী বাংলানিউজকে বলেন, বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি এই নয়টি দেশে। আবার এসব দেশেই অ্যাডাল্ট লিটারেসি সবচেয়ে কম। এটাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ই-নাইন ফোরাম গঠিত হয়।

চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার পর নাহিদ বলেন, বাংলাদেশ এখন চেয়্যারম্যান। এটা আমাদের সম্মানের বিষয়। চেয়ারম্যান পদ পাওয়াটা দেশের জনগণ এবং বাংলাদেশের জন্য সাফল্য। আমরা মনে করি, আমাদের এখন অনেক কাজ।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বাংলাদেশের ওপর ই-নাইন দেশগুলোর যে আস্থা, তা রক্ষা করতে হবে। সবাইকে সঙ্গে নিয়ে যেন আস্থার সঙ্গে চলতে পারি, এটাই হবে আমাদের মূল লক্ষ্য। ’

নাহিদ বলেন, সদস্য দেশগুলোর সাধারণ সমস্যাগুলোর বিষয়ে একসঙ্গে কাজ করতে হবে। বাড়তি চাপটা নিতেই হবে। আমাদের জোর দিতে হবে কোয়ালিটির দিকে, নারী শিক্ষার সমতার দিকে। সদস্য দেশগুলোকে নিয়ে এগোলে সবাই লাভবান হবো, বাংলাদেশ আরও বেশি লাভবান হবে।

তিনি বলেন, সব দেশের জন্য বড় চ্যালেঞ্জ কোয়ালিটি এডুকেশন। সেটার ওপর আমাদের জোর দিতে হবে। এজন্য প্রয়োজন উপযুক্ত শিক্ষক।

ইউনেস্কোর এডুকেশন ফর অল কর্মসূচির আওতায় গঠিত ‘ই-নাইন ফোরাম’র সদস্য দেশগুলো হচ্ছে- বাংলাদেশ, ব্রাজিল, চীন, মিশর, ভারত, ইন্দোনেশিয়া, মেক্সিকো, নাইজেরিয়া ও পাকিস্তান। অন্য দেশগুলোর শিক্ষা ও উন্নয়ন মন্ত্রীরা অংশ নিলেও আসেনি মেক্সিকোর প্রতিনিধি।

**প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা ইউনেস্কো মহাপরিচালকের​
**ঢাকায় ই-নাইন ফোরামের সম্মেলন উদ্বোধন প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭
এমআইএইচ/আরআর/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।