ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

সরকারি সাত কলেজে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের’ সিলেবাসে পাঠ

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
সরকারি সাত কলেজে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের’ সিলেবাসে পাঠ সরকারি সাত কলেজে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের’ সিলেবাসে পাঠ

ঢাকা: সম্প্রতি অধিভুক্ত সাতটি সরকারি কলেজের সিলেবাস প্রণয়ন, ভর্তি কার্যক্রম, পরীক্ষা পদ্ধতি নির্ধারণ, সনদ প্রদানসহ যাবতীয় একাডেমিক কার্যক্রম পরিচালনা করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। সিলেবাসেও থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কারিকুলামের একটি বড় অংশের প্রভাব।

এই প্রক্রিয়ায় কলেজগুলোর শিক্ষার ও সনদের মান বাড়ার পাশাপাশি সেশনজট কমে আসবে বলে রোববার (১৯ ফেব্রুয়ারি) জানিয়েছেন ওই সাতটি কলেজের অধ্যক্ষদের কয়েকজন।

ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজকে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তের সিদ্ধান্ত হয়।

কলেজগুলো অধিভুক্তের জন্য ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৈঠকে জানানো হয়, বর্তমানে এসব কলেজে স্নাতক (সম্মান) ও মাস্টার্স পর্যায়ে এক লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী এবং ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন।

ওই দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এখন থেকে এসব কলেজের ভর্তি প্রক্রিয়া এবং পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হবে। পাঠদান সূচিও নির্ধারণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোয়াজ্জম হোসেন মোল্লাহ এদিন (রোববার) বাংলানিউজকে বলেন, আমাদের সাত কলেজের ভর্তি, কারিকুলাম প্রণয়ন, পরীক্ষার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেবে।

“জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস থাকবে না, পরিবর্তন হবে। নতুন সিলেবাস হয়তো আগামী শিক্ষাবর্ষের আগেই প্রস্তুত হবে”।

সরকারি সাত কলেজের সিলেবাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিলেবাসের প্রভাব থাকবে বলে জানিয়েছেন মিরপুর সরকারি বাঙলা কলেজ অধ্যক্ষ ইমাম হোসেন।

তিনি বাংলানিউজকে বলেন, কলেজের সিলেবাস, ভর্তি কার্যক্রম, পরীক্ষা পদ্ধতির বিষয়ে একটি কোশ্চেনইয়ার দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়। সেটির উত্তর দেওয়ার পর চূড়ান্ত হবে একাডেমিক কার্যক্রম।

“জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস প্রণয়নে মেজর পার্টে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রভাব থাকে। নতুন সিলেবাস প্রণয়ন হলে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিলেবাসের প্রভাব থাকবে সেটাই স্বাভাবিক”।

আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাসে সাতটি সরকারি কলেজ আসবে বলে আশা করছেন মিরপুর বাঙলা কলেজের অধ্যক্ষ।

তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম চলে ১৯৭৩ এর অ্যাক্ট অনুযায়ী, অধিভুক্ত প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমও চলছে ওই অ্যাক্টের মধ্য দিয়ে।

“শুধু পার্থক্য হলো, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সেখানকার শিক্ষকরা পড়াবেন, আর আমরা বিসিএস ক্যাডারের শিক্ষকরা পড়াবো”।

আগামী শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে সনদ পেলেও বাকিদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে সনদ দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপর অতিমাত্রায় চাপের কারণে শিক্ষার মান কমে যাওয়ায় ২০১৪ সালে শিক্ষা মন্ত্রণালয় পরিদর্শনে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রিজিয়ন অনুযায়ী সরকারি কলেজগুলো স্থানীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তের নির্দেশনা দেন বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়। এরপর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন, জাতীয় বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়কে অধিভুক্তের বিষয়ে চিঠি দেয়।

ঢাকা কলেজ অধ্যক্ষ বলেন, আমরা সরকারি কলেজ, সরকারের সিদ্ধান্ত মেনে নিতেই হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে বেরিয়ে ঢাকার সাতটি সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার সিদ্ধান্তে শিক্ষার্থীরাও খুশি বলে মন্তব্য করেছেন ঢাকা কলেজ অধ্যক্ষ মোয়াজ্জম হোসেন ও বাঙলা কলেজ অধ্যক্ষ ইমাম হোসেন।

** ঢাবি’র অধিভুক্ত হলো ঢাকার ৭ সরকারি কলেজ

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
এমআইএইচ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।