ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

যৌন হয়রানির অভিযোগে জবি শিক্ষক বরখাস্ত

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
যৌন হয়রানির অভিযোগে জবি শিক্ষক বরখাস্ত

ঢাকা: ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের পর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নির্দেশে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. আব্দুল হালিম প্রামাণিক ওরফে সম্রাটকে সাময়িকভাবে বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ তাৎক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে কথা বলেন এবং এ বিষয়ে জরুরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

নাট্যকলা বিভাগের চেয়ারম্যান আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঘটনার প্রাথমিক সত্যতা পাওয়ায় ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করেছে।

শিক্ষামন্ত্রীর নির্দেশক্রমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি তদন্ত কমিটি গঠন করেছে জানিয়ে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ বিষয়ে দ্রুত তদন্তপূর্বক চূড়ান্ত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে, ক্লাসের কথা বলে নিজ বিভাগের এক ছাত্রীকে ডেকে নিয়ে সম্রাট যৌন নিপীড়ন করেন বলে রোববার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে একটি লিখিত অভিযোগ দেন ওই ছাত্রী।

লিখিত অভিযোগে ওই ছাত্রী বলেন, ‘অধ্যাপক সম্রাট গত বুধবার বিকেল সাড়ে ৫টায় মোবাইল ফোনে ক্লাসের জন্য তাকে বিভাগে আসতে বলেন। সন্ধ্যার দিকে তিনি বিভাগে এলে চেয়ারম্যান তাকে একাডেমিক বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে ক্লাসরুমে বসতে বলেন’।

‘ক্লাসরুমে অধ্যাপক সম্রাট কু-প্রস্তাব দেন ও যৌন হয়রানি করার চেষ্টা করেন। এ ঘটনার কথা কেউ জানবে না বলেও প্রতিশ্রুতি দিতে থাকেন তিনি’।

এ সময় অধ্যাপককে ‘ধাক্কা দিয়ে ক্লাসরুম থেকে বের হয়ে আসেন’ বলে জানিয়েছেন ওই ছাত্রী।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মীজানুর রহমান বাংলানিউজকে বলেন, তার বিরুদ্ধে আনা অভিযোগের ভিত্তিতে প্রাথমিক পদক্ষেপ অনুযায়ী ওই শিক্ষককে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। এই অভিযোগের তদন্ত চলছে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৭
ডিআর/এমআইএইচ/জিপি/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।