ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শর্ত পূরণে ব্যর্থ হলে ভর্তি বন্ধ-আইনি ব্যবস্থা গ্রহণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
শর্ত পূরণে ব্যর্থ হলে ভর্তি বন্ধ-আইনি ব্যবস্থা গ্রহণ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৬ষ্ঠ সমাবর্তনে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী নাহিদ

আশুয়িলা, সাভার: যে সব বেসরকারি বিশ্ববিদ্যালয় নূন্যতম শর্ত পূরণ করতে পারেনি সেসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধ ও তাদের বিরুদ্ধে বিভিন্ন আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বধুবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে আশুলিয়ার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৬ষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানের ইউনিভার্সিটি চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে সভাপতিত্বকালে মন্ত্রী এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বর্তমানে বেসরকারি ৯৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে তাদের মধ্যে অনেক বিশ্ববিদ্যালয় নিজস্ব ক্যাম্পাসে যেতে পারেনি।

যারা মুনাফার লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয় চালাতে চায় কিন্তু শিক্ষার্থীদের সুযোগ সুবিধা ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। তারা বেশিদিন এভাবে চালাতে পারবে না।   সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কোন পার্থক্য থাকবে না। সব শিক্ষার্থীদের জন্যই মানসম্মত শিক্ষা ও সুযোগ সুবিধা নিশ্চিত করতে চাই।

নিজস্ব জমিতে স্থায়ী ক্যাম্পাসে পূর্ণদ্যোমে একাডেমিক কার্যক্রম শুরু করায় এবং আইসিটি ভিত্তিক একাডেমিক কার্যক্রম পরিচালনা করায় ড্যাফোডিল ইউনিভার্সিটি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান শিক্ষামন্ত্রী নাহিদ।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি দেশের আর্থ- সামাজিক উন্নয়নে এ ধরনের উদ্যোগ গ্রহণ অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।
 
শিক্ষামন্ত্রী সমাবর্তনে ৩৪৭৩ জন নবীণ গ্র্যাজুয়েট শিক্ষার্থীর হাতে সনদ তুলে দেন। এবারের সমাবর্তনে চারজন গ্র্যাজুয়েটকে চ্যান্সেলর স্বর্ণপদক দেন। ২০০২ থেকে ডিআইইউ ১৭টি বিভাগে ১৬০০০ শিক্ষার্থী গ্র্যাজুয়েশন করে।

সমাবর্তন অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন-বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ভারতের ভিআইটি ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও চ্যান্সেলর এবং এডুকেশন প্রমোশন সোসাইটি ফর ইন্ডিয়ার সভাপতি ড. জি. বিশ্বনাথান, ডিআইইউ ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. ইউসুফ মাহবুবুল ইসলাম এবং ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর চেয়ারম্যান মো. সবুর খান।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।