ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রচারের পরই ইউটিউবে

টিভিতে নাটক দেখবেন কেন?

সোমেশ্বর অলি, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
টিভিতে নাটক দেখবেন কেন? ছবি: সংগৃহীত

বিনোদন দুনিয়ার পালাবদলে টেলিভিশনের জন্য নাটক-টেলিছবি তৈরি হচ্ছে।  আশি ও নব্বই এর দশক থেকে এটা রীতি। একক নাটক, টেলিছবির পাশাপাশি ধারাবাহিকেও মুগ্ধ থাকতেন দর্শক। কিন্তু এখন? ‘দর্শক হারাচ্ছে’ টেলিভিশন, এমনটাই কী নিয়তি হতে যাচ্ছে? 

২০০০ সালের পর থেকে অবস্থা দ্রুত পাল্টে যেতে শুরু করেছে। বিশেষ করে গত দুই বছরে পরিবর্তন হয়েছে ব্যাপক।

বিজ্ঞাপনের আধিক্য নাকি ইউটিউবে দর্শক বৃদ্ধি— ঠিক কোন কারণে টিভি নাটকের দর্শক কমেছে সেটা গবেষণার বিষয়। কিছুদিন আগ পর্যন্ত একটি নাটক টিভিতে প্রচারের কয়েকদিনের মধ্যে পাওয়া যেতো ইউটিউবে। এবার দেখা যাচ্ছে ভিন্নচিত্র। টিভিতে প্রচারের পরপর সংশ্লিষ্টরাই ইউটিউবে উন্মুক্ত করছেন এইচডি কোয়ালিটির নাটক বা টেলিছবি।   

ইন্টারনেটের সহজলভ্যতার কারণে শহর থেকে প্রত্যন্ত অঞ্চলের মানুষ এখন ইউটিউব ব্যবহার করছেন। লাগামহীন বিজ্ঞাপন প্রচার, নাটকের মাঝে হঠাৎ সংবাদ প্রচারসহ নানা কারণে কারণে টিভি নাটক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন দর্শক। বিকল্প উপায় হিসেবে ইউটিউব এসে হাজির। দর্শক নিজের মতো করে খুঁজে নিচ্ছেন প্রিয় নির্মাতা বা অভিনয়শিল্পীর নাটকগুলো। অবসরে বা চলতি পথে তারা মোবাইল স্ক্রিনে দেখে নিচ্ছেন এগুলো।  

দৃশ্য: ‘আমার গল্পে তুমি’ (ছবি: সংগৃহীত)এবার ভালোবাসা দিবস (১৪ ফেব্রুয়ারি) উপলক্ষে নামী-দামী তারকাদের নিয়ে তৈরি হয়েছে বেশ কিছু নাটক-টেলিছবি-স্বল্পদৈর্ঘ্যের ছবি। এসবের অধিকাংশই ওইদিন রাত থেকে পাওয়া যাচ্ছে ইউটিউবে।  

বাংলাভিশনের ‘ক্লোজআপ কাছে আসার অফলাইন গল্প’ প্রতিযোগিতার তিনটি নাটকই এখন ইউটিউবে। এগুলো হলো— তাহসান ও মিম অভিনীত মাবরুর রশীদ বান্নার পরিচালনায় ‘তোমার পিছু পিছু’। রুবায়েত মাহমুদের পরিচালনায় ‘মেঘ এনেছি ভেজা’, অভিনয় করেছেন সিয়াম আহমেদ, সাবিলা নূর, বাঁধন প্রমুখ। আর বি প্রীতমের  ‘কেউ জানে না’, অভিনয় করেছেন মেহজাবিন চৌধুরী ও ফারহান আহমেদ জোভান।  

দৃশ্য: ‘ভালেন্টাইনস গিফট’ (ছবি: সংগৃহীত)এনটিভিতে প্রচারিত ভালোবাসা দিবসের বিশেষ নাটক ‘আমার গল্পে তুমি’ নাটকটিও এখন ইউটিউবে। তাহসান, মিথিলা ও ঊর্মিলা শ্রাবন্তী কর অভিনীত নাটকটি পরিচালনা করেছেন মিজানুর রহমান আরিয়ান।

১৪ ফেব্রুয়ারি রাতে টিভিতে প্রচারের পরপরই ইউটিউবে উন্মুক্ত করা হয়েছে আরও কিছু নাটক-টেলিছবি।

এগুলো হলো— আশফাক নিপুনের পরিচালনায় তাহসান ও তিশা অভিনীত ‘শুনতে কি পাও’ (আরটিভি), জোভান ও সাফা কবীর অভিনীত প্রবীর রায়চৌধুরীর পরিচালনায় ‘ভ্যালেন্টাইনস গিফট’ (আরটিভি), মেহজাবিন-তৌসিফ মাহবুব জুটির ‘জেনিফারের চিঠি’ (চ্যানেল আই), সকাল আহমেদের পরিচালনায় আফরান নিশো অভিনীত ‘ভুলে ফুলে প্রেম’ (মাছরাঙা), মুফফিক কল্লোলের পরিচালনায় এলভিন অভিনীত ‘পলাতক সময় অথবা প্রেম’ (বাংলাভিশন) প্রভৃতি।  

দৃশ্য: ‘জেনিফারের চিঠি’ (ছবি: সংগৃহীত)এই প্রবণতা নিয়ে নাটকের নির্মাতা, শিল্পী, টেলিভিশন কর্তারা বিভিন্ন সময়ে বিভিন্ন মত দিয়েছেন। কেউ বলছেন, টিভিতে প্রচারের পরপরই পাইরেসির মাধ্যমে বা ভালো লাগার জায়গা থেকে ইউটিউবে নাটক তুলে দিচ্ছেন অনেকে। এতে অনেক সময় নাটকের ভালো কোয়ালিটি পাওয়া যায় না, এ কারণেই সংশ্লিষ্টরাই এখন সেই সুযোগ না দিয়ে নিজেরাই এ কাজটা করছেন। এ ছাড়া ইউটিউব থেকে অর্থ উপার্জনের একটা উপায় খুঁজছেন নাটকের সংশ্লিষ্টরা। যে কারণে টেলিভিশন চ্যানেলগুলোও ইউটিউবে নিজেদের চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াতে উদ্যোগী হয়েছে। এর সুফল পেতে হয়তো অপেক্ষা করতে হবে আরো কয়েক বছর...

* দেখুন ‘আমার গল্পে তুমি’: 

* দেখুন ‘শুনতে কি পাও’:  
 

* দেখুন ‘ভুলে ফুলে প্রেম’:
 

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
এসও 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।