ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফিচার

শাড়ির দোলায় জোনাকির হাসি

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
শাড়ির দোলায় জোনাকির হাসি শাড়ির দোলায় জোনাকির হাসি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): তখন দুপুর গড়িয়ে সময় বিকেলের দিকে। শান্ত চারদিক। নানা প্রজাতির গাছগাছালি ঢাকা জনপদ। মাঝে মাঝে হেঁটেচলা শিশুদের ডাকাডাকি নির্জনতাভঙ্গের প্রচেষ্টা চলায়।

চা-শ্রমিক লাইন ধরে এগিয়ে যেতেই হঠাৎ চোখে পড়লো কী যেন একটা দুলছে। দূরে থেকে শিশুটিকে দেখাই যাচ্ছে না।

কাছে গিয়ে চোখে পড়লো শাড়ি দিয়ে তৈরি করা দোলনায় দুলছে ছোট শিশু জোছনা। যেন দোল খাচ্ছে জোনাকির হাসি!

ছায়াঢাকা বাড়িটির এককোণে পাশাপাশি ঠাঁয় দাঁড়ানো মাঝারি আকারের দু’টি গাছ। গাছ দু’টি সোজা উঠে গেছে খাড়া হয়ে। এই গাছ দু’টোর সমান দূরত্বে নিজস্ব উপায়ে তৈরি করা অস্থায়ী দোলনায় দোল খাচ্ছে একটি শিশু। শিশুটির মা নিজেই এমন একটি সহজ দোলনা তৈরি করেছেন।  

রোববার (১২ ফেব্রুয়ারি) শ্রীমঙ্গল উপজেলার দুর্গম এলাকা হরিণছড়া চা বাগানের শ্রমিক লাইন জনপ্রতিনিধি অভি কুর্মির বাড়িতে এ দৃশ্য ধরা পড়লো। মায়ের নিজস্ব পদ্ধতিতে দোলে দোলে উঠছিল জোনাকি হাসি। জোনাকির বয়স মাত্র ৭ মাস।
শাড়ির দোলায় জোনাকির হাসি/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম
শিশুটির মুখ দেখা যাচ্ছিল না তখনও। দোলনার শাড়িতে ঢাকা পড়ে গেছে। ক্যামেরার লেন্স তাক করতেই শিশুটি ঠোঁট বাকা করে হেসে উঠলো। যেন আলো ছড়ানো হাসি। হাসিটিও দোলনায় তখন দোল খাচ্ছিল অপূর্বভাবে।  

শিশুটির মা শিলা কুর্মি বাংলানিউজকে জানান, একমাস বয়স থেকে জোনাকি এভাবে শাড়ির দোলনায় দোল খেতে শিখে গেছে। কান্নাকাটি করলে শাড়ির দোলনায় নিয়ে দোলা দিলেই সে শান্ত হয়ে যায়। আমু চা বাগান থেকে মা-বাবার বাড়িতে বেড়াতে এসেছেন বলে জানান তিনি।  

এ শাড়ির দোলনাটি তৈরি করা একেবারে সহজ। শুধু প্রয়োজন একটি নতুন মজবুত শাড়ি। দুই মাথায় শাড়িটিকে শক্ত করে বাঁধতে হবে। যাতে কখনো না ছুটে যায়। যে কেউ ইচ্ছে করলেই বাসায় শাড়ির দোলনা তৈরি করতে পারবেন বলে জানান শিলা।  

বাংলাদেশ সময়: ১২০৮ ঘন্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭ 
বিবিবি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।