ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফিচার

ঢেঁকির চা

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
ঢেঁকির চা চা তৈরি জন্য ঢেঁকিতে পাড় দিচ্ছেন দুর্গামণি/ছবি: বাংলানিউজ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): সবুজ চা বাগানগুলোর প্রসারিত সৌন্দর্য দারুণভাবে মুগ্ধ করে আমাদের। সেই চা বাগানের সবুজপাতা দিয়ে তৈরি করা চায়ে চুমুক দিলেই চাঙ্গা হয়ে উঠে শরীর। জুড়ায় মন। চায়ের বিশেষ গুরুত্ব এখানেই।

তবে, শুধু চা বাগানের কারখানাতেই যে চা তৈরি হয় তা কিন্তু নয়। চা বাগানের ঢেঁকিতেও চা তৈরি করা হয়।

সবুজ চা পাতা ঢেঁকির সাহায্যে নিতান্তই ঘরোয়া পদ্ধতিতে তৈরি হয় ব্ল্যাক-টি বা কালো চা। আর এগুলো খেতেও তৃপ্তিকর বলে জানান চা প্রেমিরা।

যেসব চা শ্রমিক বাগানের কারখানা থেকে চা পান না অথবা মূল্যের বিনিময়ে চা কারখানায় যান্ত্রিক উপায়ে তৈরি করা চা ক্রয় করারও ক্ষমতা নেই, তার কী করবে? তারা নিজেরাই ঢেঁকির সাহায্যে সবুজ চা পাতা দিয়ে ঘরোয়া পদ্ধতিতে তৈরি করেন এ ‘ঢেঁকির চা’।
ঢেঁকিতে চা তৈরি করছেন দুর্গামণি/ছবি: বাংলানিউজরোববার (১২ ফেব্রুয়ারি) শ্রীমঙ্গল উপজেলার সীমান্তবর্তী চা বাগান হরিণছড়ার শ্রমিক লাইন দিয়ে হেঁটে যাওয়ার সময় ঢেঁকির ‘ধপপ, ধপপ’ শব্দে এ ব্যতিক্রমী বিষয়টি নজর কাঁড়ে। মুহুর্তে কাছে গিয়ে দেখা গেল চা পাতা দিয়ে চা তৈরি জন্য নিরবচ্ছিন্নভাবে ঢেঁকি চালিয়ে যাচ্ছেন শ্রমিক গৃহিণী।

বাম পা দিয়ে ঢেঁকিতে চাপ দিয়ে চলেছেন আর ডান হাত দিয়ে একটি লম্বা বাঁশের সাহায্যে ঢেঁকির সামনের গর্ততে থাকা চা পাতা নেড়ে-চেড়ে দিচ্ছেন। এ যেন আপন মায়ায় তৈরি কোনো কৃষিজাত পণ্যের যথার্থ ঘরোয়া ব্যবহার।

ঢেঁকি চালক দুর্গামণি বাংলানিউজকে বলেন, ‘আমরা তো এভাবেই ঢেঁকিতে করে চা পাতা দিযে চা বানাই। পাশের নম্বর থেকে তাজা চা পাতা তুলে এনে ঢেঁকিতে কুড়াই। তাদের থেকে এক-দেড় কেজি চা পাই। আমাদের প্রায় এক সপ্তাহ চলে যায়। ’

দেখা গেল, যে সবুজ পাতাগুলো ঢেঁকির গর্তে কুড়ানোর জন্য দেওয়া হলো কিছুক্ষণের মধ্যেই পাতাগুলো ঢেঁকির লাথি খেতে খেতে গুড়ো হয়ে কালোবর্ণ ধারণ করলো। চা কারখানায় তৈরি চায়ের মতোই প্রায় হয়ে উঠলো।
ঢেঁকিতে তৈরি চা/ছবি: বাংলানিউজকারখানা থেকে চা আনা হয় কি না-এ প্রশ্নের উত্তরে দুর্গামণি বলেন, আমাদের কী এতো টাকা দিয়ে চা পাতা কেনার সামর্থ আছে? তাই, আমাদের মতো অনেকেই বাগান থেকে চা পাতা এনে ঢেঁকিতে কুড়িয়ে চা তৈরি করেন।

সাধারণভাবে গরম পানি ফুটিয়ে যেভাবে চা তৈরি কর‍া হয় এ ঢেঁকির চাও একইভাবে তৈরি করি আমরা এবং আমাদের কাছে অত্যন্ত সুস্বাদু লাগে এ ঢেঁকির চা।

বাংলাদেশ সময়: ১০৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
বিবিবি/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad