ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চার-পা দুই লিঙ্গের শিশুটির সফল অস্ত্রোপচার

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৭
চার-পা দুই লিঙ্গের শিশুটির সফল অস্ত্রোপচার চার পা, দুটি লিঙ্গ নিয়ে জন্ম নেওয়া ভারতীয় একটি শিশু

চার পা, দুটি লিঙ্গ নিয়ে জন্ম নেওয়া ভারতীয় একটি শিশু হাসপাতালে সফল অস্ত্রপোচারের পর  এখন বাড়ি ফিরতে পারবে। ব্যাঙ্গালুরুর নারায়ণ হেলথ সিটির চিকিৎসকরা স্থানীয় সাংবাদিকদের কাছে ব্রিফিংয়ে শিশুটির শারিরিক জটিলতার কথা ব্যাখ্যা করেছেন।

তার শারীরিক সমস্যাটির নাম পলিমেলিয়া- একটি বিশেষ ধরনের  জন্মবিকৃতি, যার ফলে শরীরে অতিরিক্ত অঙ্গ কিংবা প্রত্যঙ্গ নিয়ে শিশুর জন্ম হয়।

শিশু জন্মের ক্ষেত্রে এমনটা ঘটে আর কোন ধরনের আর্থ-সামাজিক পরিস্থিতির পরিবারে জন্ম হচ্ছে শিশুটির সেটি ধর্তব্যের নয়।

এখনো শিশুটির কোনও নাম রাখা হয় নি। গত ২১ জানুয়ারি ভারতীয় কর্নাটকা রাজ্যের পুলাদিন্নি গ্রামে সরকার পরিচালিত গ্রাম স্বাস্থ্যকেন্দ্রে শিশুটির জন্ম হয়। জন্মের সময় কোনও জটিলতা হয়নি, কিন্তু অতিরিক্ত অঙ্গগুলো দেখে চিকিৎসকরা শিশুটিকে দ্রুতই মেডিকেল কেয়ারের আওতায় নিয়ে নেন। সেখান থেকে ২০০ মাইল দূরে নারায়ন হেলথ সিটিতে পাঠানো হয় তাকে। তবে এই দীর্ঘ যাত্রায় শিশুটির যথেষ্ট ক্ষতিই হয়। তিন দিনের শিশুটির শরীরে পানিশূন্যতা সৃষ্টি হয়। পরে তাকে অক্সিজেন দিয়ে টিকিয়ে রাখেন চিকিৎসকরা। আর পরে পরিস্থিতি স্থিতিশীল হলে অস্ত্রোপচার করে অতিরিক্ত অঙ্গগুলো অপসারণ করা হয়। এতে ধীরে ধীরে সুস্থ হয়ে ওঠে শিশুটি। আর এখন সে ঘরে ফেরার জন্য প্রস্তুত।  

বাংলাদেশ সময় ০২৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৭
এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।