Alexa
ঢাকা, শনিবার, ১৩ ফাল্গুন ১৪২৩, ২৫ ফেব্রুয়ারি ২০১৭
bangla news
symphony mobile

আইসিটির নতুন উদ্যোক্তাদের কোটি টাকা পর্যন্ত অর্থসহায়তা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০২-১০ ৪:৩৮:০৬ পিএম
 'ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন ২০১৭' এর উদ্বোধন/ছবি: বাংলানিউজ

'ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন ২০১৭' এর উদ্বোধন/ছবি: বাংলানিউজ

ঢাকা: আইসিটি ক্ষেত্রে নতুন উদ্যোক্তাদের আইডিয়ার ওপর ভিত্তি করে এক কোটি টাকা পর্যন্ত অর্থসহায়তা দেওয়া হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সকাল ১০টায় রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে 'ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন ২০১৭' এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এক কথা বলেন। এ হ্যাকাথনের (তথ্য প্রযুক্তির মাধ্যমে আমাদের জীবনের বাস্তবিক সমস্যার সমাধানের প্রতিযোগিতা) আয়োজন করে উইমেনস ইন ডিজিটাল বাংলাদেশ।

জুনায়েদ আহমেদ পলক বলেন, আগামী দু’বছরের মধ্যে সারা দেশের আইসিটির নতুন উদ্যোক্তাদের কাছ থেকে ১ হাজার ইনোভেটিব আইডিয়া নেওয়া হবে। এ ১ হাজারের মধ্যে সব থেকে ভালো আইডিয়াদাতাদের ব্যবসা সম্প্রসারণের জন্য ১ কোটি টাকা পর্যন্ত অর্থ সহায়তা দেওয়া হবে। এ সুযোগ নারী উদ্যোক্তারাও নিতে পারবেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা চাই তথ্য প্রযুক্তি ক্ষেত্রে পুরুষের সঙ্গে নারীরাও এগিয়ে আসুক। নারীরা শুধু প্রযুক্তি ব্যবহার করবে তা আমরা চাই না। আমরা চাই ব্যবহারের সঙ্গে তারা এ খাতে উদ্যোক্তা হিসেবেও গড়ে উঠুক। এ লক্ষ্যে আগামী ২ বছরের মধ্যে ২ লাখ নারীকে আইসিটি বিষয়ে বেসিক প্রশিক্ষণ দেওয়া হবে। এজন্য ইতিমধ্যে ৭টি বাস কেনা হয়ে গেছে, বাসগুলোর মাধম্যে সারা বাংলাদেশে ২ লাখ নারীকে এ প্রশিক্ষণ দেওয়া হবে। এছাড়া ২০ হাজার নারীকে প্রশিক্ষণ দিয়ে ফ্রি-ল্যান্সার হিসেবে গড়ে তোলা হয়েছে। ২০১৭ সালের মধ্যে জাতিসংঘের সহায়তা আরও ১ লাখ নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

দেশের নারীদের সৃজনশীলতাকে প্রোগ্রামিং ও উদ্ভাবনের মাধ্যমে কাজে লাগাতে প্রথমবারের মতো তাদের দিয়ে শুরু হয়েছে এ ‘ন্যাশনাল হ্যাকাথন ফর উইমেন-২০১৭’।

এ আয়োজনে অংশগ্রহণকারীরা দেশের ভিন্ন ভিন্ন ৯টি ক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধানকে বাস্তবায়নের প্রতিযোগিতায় মেতে উঠেছেন অংশগ্রহণকারীরা। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১৫শ নারী এ হ্যাকাথনে অংশগ্রহণ করেছেন। এর মধ্যে ৯ খাতের বিজয়ীদের জন্য মোট ২৭ টি পুরস্কার থাকছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন আয়োজক সংগঠনের উপদেষ্টা আবুল খায়ের পাটোয়ারী ও বেসিস সভাপতি মোস্তফা জব্বার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা ফেব্রুয়ারি ১০, ২০১৭ 
এমএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

You May Like..