ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে প্রযুক্তি নির্ভর দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৭
২০২১ সালের মধ্যে বাংলাদেশ হবে প্রযুক্তি নির্ভর দেশ ‘ইনোভেশন অ্যান্ড অন্ট্রপ্রেনরশিপ ইন ডিজিটাল এজ’ শীর্ষক কর্মশালায় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

ঢাকা: ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে তথ্য প্রযুক্তি নির্ভর দেশ গড়তে সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১১ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে রাজধানীর কম্পিউটার কাউন্সিলে তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় আয়োজিত ‘ইনোভেশন অ্যান্ড অন্ট্রপ্রেনরশিপ ইন ডিজিটাল এজ’ শীর্ষক কর্মশালায় তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, প্রতিনিয়তই পরিবর্তিত হচ্ছে প্রযুক্তি।

তাই, এ খাতে দেশকে এগিয়ে রাখতে আমরা ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি),গবেষণা সংস্থার সঙ্গে অধিক মাত্রায় পারস্পরিক অংশীদারিত্ব গড়ে তুলতে চাই। কারণ, ২০২১ সালের মধ্যে তথ্য ও প্রযুক্তি নির্ভর দেশ গড়তে বর্তমান সরকার (আমরা) বদ্ধপরিকর।

এই সরকারের আমলে তথ্য ও প্রযুক্তিসহ সব খাতে দেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, নিরবিচ্ছিন্নভাবে ডিজিটাল রূপান্তরের জন্য এবং সমৃদ্ধ দেশ গড়তে আগামীর অভিনব প্রযুক্তি কাজে লাগিয়ে আমাদের এ অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে হবে।

ইনোভেশন ডিজাইন অন্ট্রপ্রেনরশিপ একাডেমি (আইডিয়া) প্রকল্পের প্রকৃতি এবং উগ্যোক্তা ও উদ্ভাবকদের উন্নয়নে আরও নানামূখী কর্মকাণ্ডের কথা উল্লেখ করে তিনি বলেন, এখন অভিনব প্রযুক্তির নেতৃত্বে দিচ্ছে রোবোটিস, ড্রোন, আটোনোমাস ভেহিকল, আগমেন্টেড রিয়েলিটি, ভার্চুয়াল রিয়েলিটি ও ডিজিটাল ম্যানুফ্যাকচারিং। প্রযুক্তির এ সব উপ- খাতকে যথাযোগ্যভাবে এগিয়ে দিতে আইসিটি ডিভিশনে প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছি আমরা।

কর্মশালায় উপস্থিত ছিলেন- এমআইটির কানেকশন সায়েন্সের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড এম শ্রেয়ার, তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব হারুনুর রশিদ ও বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসেন আরা বেগম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা ফেব্রুয়ারি ১১, ২০১৭
এমএ/ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad