ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিলামে উঠছে হিটলারের ফোন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
নিলামে উঠছে হিটলারের ফোন আডলফ হিটলারের ব্যবহার করা সেই টেলিফোন (সংগৃহীত)

নিলামে উঠতে যাচ্ছে হিটলারের ব্যবহৃত ফোন, এজন্য বেশি নয় অন্তত পকেটে থাকা দরকার ১০ লাখ মার্কিন ডলার। আর তাতেই হাঁকানো যাবে দাম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান একনায়ক আডলফ হিটলারের ব্যবহার করা ওই টেলিফোন এই সপ্তাহের শেষ নাগাদ মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যে বিক্রির জন্য তোলা হবে। ফোনটি বিক্রি করছেন সার রাল্ফের ছেলে রানুল্ফ।

আলেকজান্ডার হিসটরিকাল অকশন নামে নিলামঘর বলছে, নিলামে দাম ১০ লাখ ডলার থেকে শুরু হলেও তা অন্তত ৩০ লাখ দাম ছাড়িয়ে যেতে পারে।

নাৎসী নেতা হিটলারের নাম খোদাই করা এই ফোনটি পাওয়া গিয়েছিল ১৯৪৫ সালে বার্লিনের একটি বাঙ্কারে। মূলত জার্মান বাহিনী আত্মসমর্পণ করার অল্প কিছুদিন পর তখনকার সোভিয়েত সৈন্যরা ফোনটি স্মারক হিসেবে তুলে দেয় ব্রিটিশ সেনা কর্মকর্তা সার রাল্ফ রেনারের হাতে।

ইতিহাসবিদরা বলছেন, এই টেলিফোন কালের সাক্ষী, তৎকালীন ইতিহাস ধরে রাখতেই এর সংরক্ষণ জরুরি। যারা বা যিনি কিনবেন তিনি ঠিক সেই কাজটিই করবেন। যা জাদুঘরেও যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

welcome-ad