ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান হাইকমিশন থেকে কর্মী সংকোচন করছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৯ ঘণ্টা, জুন ২৪, ২০২০
পাকিস্তান হাইকমিশন থেকে কর্মী সংকোচন করছে ভারত

সাম্প্রতিক দ্বিপাক্ষিক উত্তেজনাকে সঙ্গী করে দিল্লির পাকিস্তান হাইকমিশন দপ্তর থেকে কর্মী সংকোচন করছে সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রায় ৫০ শতাংশ কর্মী সংকোচনের পথে হাঁটবে নয়াদিল্লি। একইভাবে ইসলামাবাদের ভারতীয় হাইকমিশন থেকেও কমানো হবে কর্মী। পাক হাইকমিশনারকে তলব করে এ সিদ্ধান্ত জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরের মন্ত্রণালয়। 

জানা গেছে, আগামী সাত দিনের মধ্যে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে।  

পাকিস্তানি কূটনীতিবিদরা ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে এবং সন্ত্রাসবাদী সংগঠনের সঙ্গে সম্পর্ক রেখেছে।

এই অভিযোগ পাকিস্তানের হাইকমিশনারকে জানানো হয়েছে। উদ্বেগও প্রকাশ করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়।  

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ‘পাকিস্তানের আচরণ ভিয়েনা চুক্তির পরিপন্থি। তাদের কূটনীতিবিদ ও কনসুলারদের তরফে দ্বিপাক্ষিক সহমতের উলঙ্ঘন। পাশাপাশি সীমান্ত পারের সন্ত্রাসবাদ ও হিংসায় মদত দেওয়ার ইন্ধন’। সাম্প্রতিক ঘটনার প্রসঙ্গ উল্লেখ করে বিদেশ মন্ত্রক বলেছে, সম্প্রতি গান পয়েন্টে ভারতীয় দূতাবাসের দুই কর্মীকে অপহরণ করে নির্যাতন করা হয়েছে।  

এই ঘটনা চোখে আঙুল দিয়ে দেখিয়েছে হিংসায় মদত দিতে কতদূর পর্যন্ত যেতে পারে প্রতিবেশি দেশ। অভিযোগ তোলা হয়েছে, ‘ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত হতে ওরা সন্ত্রাসবাদী সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ রেখেছে। ইসলামাবাদের ভারতীয় হাইকমিশন দপ্তরে কর্মরত দুই পাক আধিকারিকের সম্প্রতি কীর্তি সেই ইঙ্গিত দিয়েছে। তারা ধরাও পড়েছে এবং বহিষ্কৃত হয়েছে’।

গত সপ্তাহে ভারতীয় দূতাবাসের দুই কর্মী সকাল থেকে নিখোঁজ ছিলেন। নয়াদিল্লির দৌত্যের পর সন্ধ্যায় উদ্ধার হয় তারা। এ ঘটনার পর আরও বেড়েছে দ্বিপাক্ষিক উত্তেজনা।

বাংলাদেশ সময়: ০২৫৮ ঘণ্টা, জুন ২৪, ২০২০
এমএইচ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।