ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

আপিল নিষ্পত্তির আগে ইংরেজি মাধ্যমে ভ্যাট আদায় নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
আপিল নিষ্পত্তির আগে ইংরেজি মাধ্যমে ভ্যাট আদায় নয় ছবি: সুপ্রিম কোর্ট

ঢাকা: ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে ৭ দশমিক ৫ শতাংশ হারে ভ্যাট আদায়ে হাইকোর্টের রায় স্থগিত থাকলেও সরকারের আপিল নিষ্পত্তি না পর্যন্ত ভ্যাট আদায় করা  যাবে না বলে আদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষকে (এনবিআর) আপিলের অনুমতি দিয়ে সোমবার (১৩ ফেব্রুয়ারি) এ আদেশ দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ।

আদালতে এনবিআরের পক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান।

রিট আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী এ এম আমিন উদ্দিন।

২০১২ সালে সরকার ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের টিউশনের ওপর ৪ দশমিক ৫ শতাংশ করারোপ করে। ২০১৫ সালে তা বাড়িয়ে ৭ দশমিক ৫ শতাংশ করা হয়।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে সানবিম স্কুলের শিক্ষার্থী ফাইজুল ইসলাম ও সানিডেল স্কুলের শিক্ষার্থী সেলিম আজমের অভিভাবকরা ওই বছরের ১৬ সেপ্টেম্বর রিট করেন। রিটের শুনানি নিয়ে ১৭ সেপ্টেম্বর হাইকোর্ট ভ্যাট আরোপ স্থগিত করে রুল জারি করেন। পরে অবশ্য হাইকোর্টের স্থগিতাদেশ ১৪ অক্টোবর আপিল বিভাগের চেম্বার আদালত স্থগিত করে দেন।

এরপর এ বিষয়ে জারি করা রুল যথাযথ ঘোষণা করে গত বছরের ১২ ডিসেম্বর বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও মো. মজিবুর রহমান মিয়ার  হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন। পরে রায়ের বিরুদ্ধে আবেদন আপিল বিভাগে আবেদন জানান রাষ্ট্রপক্ষ।

এ আবেদনের শুনানি শেষে গত ০৩ জানুয়ারির আদেশে হাইকোর্টের রায় স্থগিত করেন আপিল বিভাগ। এরপর এনবিআর হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চেয়ে আবেদন জানায়।

এ আবেদন সোমবার মঞ্জুর করেন আপিল বিভাগ। ফলে এনবিআর আপিল করার অনুমতি পেলো। এ আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত হাইকোর্টের রায় স্থগিত করেছেন দেশের সর্বোচ্চ আদালত। তবে এ অন্তর্বর্তীকালীন সময়ে শিক্ষার্থীদের ওপর থেকে কোনো ভ্যাট না নিতে সরকারকে নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০১৭
ইএস/এএসআর

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।