ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ভাষা জাদুঘর নির্মাণের পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
ভাষা জাদুঘর নির্মাণের পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে একটি লাইব্রেরিসহ ভাষা জাদুঘর নির্মাণ এবং জাদুঘরে সার্বক্ষণিক গাইড নিয়োজিত রাখা, ভাষা আন্দোলন সম্পর্কে প্রকৃত ইতিহাস (সংক্ষিপ্ত তথ্যাবলি) সন্নিবেশিত করে বাংলা ও ইংরেজি ভাষায় ব্রোসিয়ার আকারে প্রস্তুত করার পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট। 

ছয় মাসের মধ্যে সংস্কৃতি সচিবকে এ বিষয়ে প্রতিবেদন দাখিল করতে হবে।  

রোববার (১৯ ফেব্রুয়ারি) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

 

২০১০ সালে কেন্দ্রীয় শহীদ মিনারের মর্যাদা রক্ষায় আট দফা নির্দেশনা দেন হাইকোর্ট। এসব নির্দেশনার অনেকগুলো বাস্তবায়ন না হওয়ায় গত বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) হাইকোর্টে আবেদন করেন মনজিল মোরসেদ। এ আবেদনের শুনানি নিয়ে যেসব নির্দেশনা বাস্তবায়ন হয়নি তা বাস্তবায়নের নির্দেশ দেন আদালত।  

২০১০ সালের ৮ আগস্ট মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের দায়ের করা জনস্বার্থ রিট আবেদনের পরিপ্রেক্ষিতে শহীদ মিনারের ‘মর্যাদা ও পবিত্রতা’ এবং ভাষা আন্দোলনের স্মৃতিরক্ষায় বিচারপতি মো. মমতাজ উদ্দিন আহমেদ ও বিচারপতি নাইমা হায়দারের বেঞ্চ আট দফা নির্দেশনা দিয়ে রায় দেন।

মনজিল মোরসেদ বলেন, কিছু নির্দেশনা বাস্তবায়ন হলেও ‘কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে একটি লাইব্রেরিসহ ভাষা জাদুঘর নির্মাণ করা, উক্ত জাদুঘরে সার্বক্ষণিক গাইড নিয়োজিত রাখা, ভাষা আন্দোলন সম্পর্কে প্রকৃত ইতিহাস (সংক্ষিপ্ত তথ্যাবলি) সন্নিবেশিত করে বাংলা ও ইংরেজি ভাষায় ব্রোসিয়ার আকারে প্রস্তুত করে জাদুঘরে রাখা’র নির্দেশনাটি বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, রোববার আদালত আদেশে বলেছেন-২০১০ সালে যে আট দফা নির্দেশনা দিয়েছেন আদালত সেসব নির্দেশনার যেগুলো বাস্তবায়ন হয়নি সেগুলোর বাস্তবায়নের পদক্ষেপ সম্পর্কে ছয় মাসের মধ্যে প্রতিবেদন দিতে সংস্কৃতি সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।