ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

লাইফস্টাইল

ওজন তুলুন, আয়ু বাড়ান 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
ওজন তুলুন, আয়ু বাড়ান  ওজন তুলুন, আয়ু বাড়ান 

দীর্ঘ দিন সুস্থ থেকে বাঁচতে চাই সবাই। প্রতিটি দিন মনে হয় জীবনটাকে দেখার আরও অনেক বাকি। কিন্তু এজন্য কি করতে হবে, জানেন তো? ওজন তুলে পেশির শক্তি বাড়াতে হবে। 

সম্প্রতি লিসবনে ইউরোপ্রিভেন্ট ২০১৯-এর এক গবেষণায় বলা হয়েছে, দীর্ঘ জীবন পাওয়ার জন্য পেশির শক্তিশালী থাকা গুরুত্বপূর্ণ।  

গবেষক ও লেখক ক্লাউডিও গিল আরাউজো গবেষণার ফলাফল তুলে ধরতে বলেন, বেশি বয়সে চেয়ার থেকে ওঠা এবং বলে লাথি মারার জন্য পেশি জোরের চেয়ে পেশির শক্তির বেশি প্রয়োজন হয়।

তাই দেখা যায় পেশি শক্তি আছে এমন মানুষ দীর্ঘদিন বেঁচে থাকেন।

 
পেশি শক্তি বাড়াতে ভারত্তোলন ব্যায়ামগুলো করার কথাও বলেন আরাউজো।  

গবেষণার জন্য ৪১ থেকে ৮৫ বছর বয়সী তিন হাজার ৮৭৮ জনকে নেওয়া হয়। দীর্ঘ ১৫ বছর তাদের বিভিন্ন ব্যায়াম ও লাইফস্টাইল পর্যবেক্ষণ করে এই ফলাফল উঠে আসে বলে এনডিটিভির প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

আরাউজো বলেন, ৪০ বছর বয়সের পরে আমাদের পেশি শক্তি হ্রাস পায়। কিন্তু শরীরের ওপরের ও নিচের অংশের জন্য একাধিক ব্যায়াম রয়েছে যা পেশির শক্তি বাড়ায়। তবে এমন ওজন তোলা যাবে না, যা ওঠাতে কষ্ট হয় বা অতিরিক্ত চাপ পড়ে।  

ওজন তোলার ব্যায়াম করার আগে অবশ্যই একজন প্রশিক্ষিত ট্রেইনারের কাছ থেকে সঠিক নিয়ম শিখে নিতে হবে।  


বাংলাদেশ সময়: ১০৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
এসআইএস 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।