ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

সাগর সে তার ধোয়ায় পা’টি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৮ ঘণ্টা, মে ৬, ২০১৭
সাগর সে তার ধোয়ায় পা’টি সমুদ্র জলে পা ভেজালেন প্রধানমন্ত্রী, ছবি: ইয়াসিন কবির জয় ও এবিএম আখতারুজ্জামান

কক্সবাজার থেকে: মধুর চেয়ে আছে মধুর, সে এই আমার দেশের মাটি ।। আমার দেশের পথের ধূলা খাঁটি সোনার চাইতে খাঁটি।।... পাহাড় তারে আড়াল করে সাগর সে তার ধোয়ায় পা’টি।

‘খাঁটি সোনা’ কবিতায় কবি সত্যেন্দ্রনাথ দত্ত এভাবেই লিখেছেন।

‘বাংলা’ কবির কাছে খাঁটি সোনা।

বাংলার প্রতিটি মানুষও খাঁটি সোনার মতোই। বাংলার প্রকৃতির কাছে যখন কেউ যান তখন তার প্রাণেও বেজে ওঠে বাংলার প্রাণ। আর সে মানুষটি যদি হন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতির কন্যা শেখ হাসিনা... তার প্রাণেও বাজে বাংলার প্রাণ... সে উদাহরণ রয়েছে অনেক।
 
শনিবার (০৬ মে) কক্সবাজারের উখিয়া উপজেলায় ইনানীতে সমুদ্র পাড়ে গিয়ে আবারও তাই করলেন শেখ হাসিনা।  সমুদ্র জলে পা ভেজালেন প্রধানমন্ত্রী, খালি পায়ে হেঁটে বেড়ালেন বালুকাবেলায়। সেখানে সমুদ্রের মৃদু মৃদু ঢেউ এসে ভিজিয়ে দিলো তার পা।

মধ্য বৈশাখের মধ্য দুপুরে কাজের ফাঁকে তিনি সৈকতে হেঁটে বেড়ানোর সময়টুকু বের করে নেন। সঙ্গে ছিলেন কয়েকজন দেহরক্ষী ও সফর সঙ্গীদের কয়েকজন।

ইনানী বিচে এর আগে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতের পাশ ঘেঁষে ছুটে যাওয়া মেরিন ড্রাইভ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুষ্ঠানের পর বিচের দিকে হাঁটতে শুরু করেন তিনি। সমুদ্রের পানি যেখানটাতে আছড়ে পড়ছিল তার কাছাকাছি গিয়ে পায়ের জুতো খুলে রাখেন। এরপর পা ভেজান সমুদ্রের জলে। বেশ কিছুটা সময় ধরে ধীরে ধীরে হাঁটতে থাকেন আর উপভোগ করেন মৃদু মৃদু ঢেউয়ের আছড়ে পড়া। কাছাকাছি গিয়ে নিরাপত্তা কর্মীরা শামুক-ঝিনুকে পা কাটতে পারে এমন শঙ্কার কথা জানিয়ে স্লিপার কিংবা স্যান্ডেল পরার পরামর্শ দেন। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‌‘‘কত এসেছি, কত হেঁটেছি, অভ্যেস আছে। ’’

এ সময় তিনি ছোটবেলায় সমুদ্র পাড়ে বেড়ানোর স্মৃতিচারণ করেন। আরও ছবিতে দেখুন: ছবিতে প্রধানমন্ত্রীর সমুদ্র জলে পা ভেজানো...
কক্সবাজার সমুদ্র তীরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসাগরের মৃদু ঢেউ এসে বার বার ধুইয়ে দেয় প্রধানমন্ত্রীর পা।

আর সে দৃশ্য ক্যামেরাবন্দি হয় সঙ্গে থাকা দুই ফটো সাংবাদিক ইয়াসিন কবির জয় এবং এবিএম আখতারুজ্জামানের ক্যামেরায়।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, মে ০৬, ২০১৭
আইএ/এমএমকে

আরও পড়ুন:
ছবিতে প্রধানমন্ত্রীর সমুদ্র জলে পা ভেজানো...
কক্সবাজারকে সুন্দরভাবে গড়ে তোলা আমাদের কর্তব্য
বিশ্বের সবচেয়ে বড় মেরিন ড্রাইভের যাত্রা শুরু

ইনানী বিচে প্রধানমন্ত্রী, উদ্বোধন হচ্ছে মেরিন ড্রাইভ
কক্সবাজারে বোয়িং চলাচলের উদ্বোধন
বোয়িংয়ে চেপে কক্সবাজারে নামলেন প্রধানমন্ত্রী
কক্সবাজারে মেরিন ড্রাইভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।