ঢাকা, শনিবার, ১০ কার্তিক ১৪৩১, ২৬ অক্টোবর ২০২৪, ২২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
মন্ত্রিসভার বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মন্ত্রীরা, ছবি: পিআইডি

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর নতুন মন্ত্রিসভার প্রথম বৈঠকে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

সোমবার (২১ জানুয়ারি) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার প্রথম বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্বে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, সংবিধানের ৭৩ (২) ধারা অনুযায়ী, সাধারণ নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশনের সূচনায় এবং প্রতি বছরের প্রথম অধিবেশনের শুরুতে রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন।

রাষ্ট্রপতির ভাষণ দু’টি ফর্মে তৈরি করা হয়। একটা মূল ভাষণ ও আরেকটা পড়ার জন্য সংক্ষিপ্ত ভাষণ। খসড়া মূল ভাষণে ৭৫ হাজার শব্দ ও সংক্ষিপ্ত ভাষণে ৬ হাজারের মতো শব্দ রয়েছে।

গত ৩০ জানুয়ারি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর শেখ হাসিনার নেতৃত্বে ৭ জানুয়ারি নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন। মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন।

সাধারণত মন্ত্রিসভার বৈঠকে ডাক পান মন্ত্রীরা, কিন্তু যেসব মন্ত্রণালয়ে মন্ত্রীর সঙ্গে প্রতিমন্ত্রী থাকে তারা ডাক পান না। তবে প্রধানমন্ত্রী চাইলে সংশ্লিষ্ট প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরাও ডাক পান।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৯
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।