ঢাকা, শুক্রবার, ১১ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

সমৃদ্ধ দেশ বিনির্মাণে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, মার্চ ৩, ২০১৯
সমৃদ্ধ দেশ বিনির্মাণে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করতে হবে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিমসহ অন্যরা

ঢাকা: সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার পাশাপাশি আমাদের মানবিকতা, নৈতিকতা ও মূল্যবোধকে জাগ্রত করতে হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, আসুন আমরা প্রত্যেকে এক একজন  ‘সিপাহশালার’ হই।

রোববার (০৩ মার্চ) সকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের ৫৯তম কনভেনশন উপলক্ষে ‘ড. প্রকৌশলী এম এ রশীদ স্মারক বক্তৃতা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ আহ্বান জানান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মোহাম্মদ মাহফুজুল ইসলাম।

সভাপতিত্ব করেন অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার এম শামীম জেড বসুনিয়া। অন্যদের মধ্যে উপস্থিত ছিলে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের সভাপতি প্রকৌশলী আবদুস সবুর এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ প্রমুখ।

প্রকৌশলীদের উদ্দেশ্যে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, বাংলাদেশের এগিয়ে চলার ক্ষেত্রে প্রকৌশলীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিজিটাল বাংলাদেশের গুরুত্বপূর্ণ কারিগর আপনারাই। আপনাদের উদ্যোগ, গবেষণা, অবদান বাংলাদেশ বিনির্মাণে অনেক সহায়ক। তাই সেমিনার, কনভেনশন সব জায়গায় আপনাদের ভূমিকার সাধুবাদ জানাই।

মন্ত্রী আরো বলেন, ‘আমাদের সমৃদ্ধির দিগন্ত প্রসারিত। সমৃদ্ধি হচ্ছে আমাদের মেধা, আমাদের জনশক্তি’। বাংলাদেশের নাগরিকরা দেশের বাইরে, নাসা থেকে শুরু করে অন্যান্য জায়গায় যে ভূমিকা রাখছেন, সে ভূমিকায় তারা বাংলাদেশকে উজ্জীবিত করছেন। তারা সেখানে বাংলাদেশের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করছেন, বাংলাদেশের পরিসর, পরিধিকে তারা উচ্চপর্যায়ে নিয়ে যাচ্ছেন।

তিনি বলেন, গ্রামের প্রত্যন্ত ও তৃণমূল মানুষ তথ্যপ্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত হয়ে পড়েছেন। বাংলাদেশে প্রযুক্তির এ বিকাশের ক্ষেত্রে প্রকৌশলীদের অবদান অনন্য। প্রতিটি সেক্টরে প্রকৌশলীদের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের সরকার ব্যবস্থাপনার উন্নয়নের যে সূচক, এই সূচকে প্রধানমন্ত্রীর সঙ্গে অনেক প্রকৌশলীই প্রত্যক্ষ ও পরোক্ষভাবে টিমওয়ার্কে কাজ করছেন। এ কাজের গতি বৃদ্ধি করতে হবে। সরকারের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দিতে আমরা প্রস্তুত।

মন্ত্রী প্রকৌশলীদের প্রতি প্রত্যাশা ব্যক্ত করে বলেন, আমি চাই, আপনাদের মেধা, সৃজনশীলতা, গবেষণা দেশ ও জাতির কল্যাণে টিকে থাকুক। আপনাদের গবেষণা, আপনাদের শুভ উদ্যোগ, আপনাদের অবদান দেশকে আরো সমৃদ্ধ করবে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৯
জিসিজি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।