ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জেনেভা ক্যাম্পে পুলিশি হয়রানির অভিযোগ 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
জেনেভা ক্যাম্পে পুলিশি হয়রানির অভিযোগ  এসপিজিআরসি আয়োজিত সংবাদ সম্মেলন/ছবি: বাদল

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে পুলিশি হয়রানির অভিযোগ এনেছেন সেখানে বসবাসরতরা। তাদের অভিযোগ, গত ৫ অক্টোবরের পর থেকে এখন ক্যাম্প পুরুষশূন্য। সেখানে চাকরিজীবীরা চাকরিতে যেতে পারছেন না, ব্যবসায়ীরা ব্যবসা করতে পারছনে না, শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পারছেন না। এ অবস্থা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান তারা।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে উর্দু ভাষাভাষিদের এসপিজিআরসি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ করেন তারা।

সংবাদ সম্মেলনে বলা হয়, আসন্ন পিইসি, জেএসসি ও এসএসসি পরীক্ষার্থীদের বোর্ড পরীক্ষার সময় এগিয়ে আসছে।

এ সময়ে ক্যাম্পে প্রতিদিন গড়ে ৫ থেকে ৮ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। এতে পরীক্ষার্থীদের পড়া-লেখায় বিঘ্নসহ ক্যাম্পে বসবাসরত বৃদ্ধ ও শিশুদের স্বাভাবিক জীবনযাপন কঠিন হয়ে পড়ে।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, নিরবচ্ছিন্ন বিদ্যুতের দাবিতে ক্যাম্পের সামনের রাস্তায় প্রতীকী অবস্থান কর্মসূচিতে বহিরাগত যুবকরা এসে আমাদের উপর অতর্কিত হামলা চালায়। এসময় সবাই যখন ভয়ে ছোটা-ছুটি করছিল তখন পুলিশ তাদের ওপর টিয়ারশেল নিক্ষেপ করে, লাঠিচার্জ করে। যা গণমাধ্যমে প্রকাশিত ও প্রচারিত হয়েছে। কিন্তু দুঃখের বিষয় হলো এ ঘটনায় পুলিশের পক্ষে মামলা করা হয়। এখন ক্যাম্পে যাকে পাওয়া যাচ্ছে তাকেই গ্রেফতার করা হচ্ছে। এ ভয়ে কেউ ক্যাম্প থেকে বের হতে পারছেন না। এ অবস্থায় আমরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি।  

এসময় বেশকিছু দাবি তুলে ধরা হয়। তাদের দাবিগুলোর মধ্যে ছিল- জেনেভা ক্যাম্পের ভীতিকর অবস্থার দূর করা, ৫ অক্টোবরের ঘটনায় পুলিশি মামলা প্রত্যাহার করা, দেশের ১৩ জেলার ৭০ ক্যাম্পের পাঁচ লাখ উর্দু ভাষাভাষিদের পুনর্বাসন না করে উচ্ছেদ বন্ধ করা এবং তাদের প্লট বরাদ্দের অনুকূলে যৌক্তিক টাকার হার নির্ধারণ করা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এসপিজিআরসির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এম শওকত আলী, কেন্দ্রীয় নেতা মাজিদ ইকবাল, আক্তারুজ্জামান প্রমুখ।
বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৯
ইএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।