ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিনিয়োগের আহ্বান

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, জুন ৩০, ২০২০
যুক্তরাষ্ট্রকে বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিনিয়োগের আহ্বান

ঢাকা: যুক্তরাষ্ট্রকে তাদের আইডিএফসি ফান্ডের আওতায় বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিনিযোগের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। সোমবার (২৯ জুন) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে টেলিফোনে আলাপাকালে এ আহ্বান জানান তিনি। 

মঙ্গলবার (৩০ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়। ফোনালাপকালে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ওপর উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী জোর দেন বলে এতে উল্লেখ করা হয়।

বাংলাদেশ বিনিয়োগের ক্ষেত্রে বৈচিত্র্য আনতে চায় উল্লেখ করে ড. মোমেন এখানকার অর্থনৈতিক জোনে যুক্তরাষ্ট্রকে বিনিয়োগের অনুরোধ জানান। বাংলাদেশের হাইটেক পার্ক, তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনবল এবং বিপুল সংখ্যক শ্রমিকের সহজলভ্যতার কারণে এ দেশে বিনিয়োগ যুক্তরাষ্ট্রের জন্য লাভজনক হবে বলেও এসময় উল্লেখ করে তিনি।

যুক্তরাষ্ট্রকে আইডিএফসি ফান্ডের আওতায় বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিনিযোগের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, করোনা মহামারি সারা পৃথিবীকে অনিশ্চয়তার মধ্যে ফেলেছে। এ সমস্যা মোকাবিলায় পৃথিবীর সব দেশের পারস্পরিক অংশীদারিত্ব প্রয়োজন।  

এ বিষয়ে পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, করোনা মহামারি মোকাবিলায় এরই মাঝে যুক্তরাষ্ট্র বাংলাদেশে সাহায্যের জন্য ৪৩ মিলিয়ন ডলার বরাদ্দ করেছে। তিনি করোনা মোকাবিলায় বাংলাদেশের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন।

আলাপকালে ড. মোমেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের তৈরি পোশাক খাতে দু’বছর শুল্কমুক্ত সুবিধা প্রদানের জন্যও পম্পেওকে অনুরোধ জানান। যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের ক্রেতারা ক্রয়াদেশ বাতিল করায় এ খাতে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা বর্তমানে অনিশ্চয়তার মধ্যে পড়েছে বলেও উল্লেখ করেন তিনি।  

এছাড়া মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনে যুক্তরাষ্ট্রকে আরও দৃঢ় ভূমিকা রাখার অনুরোধ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেওয়া সংক্রান্ত চুক্তি বাস্তবায়নে মিয়ানমার কাল ক্ষেপণ করছে। সম্প্রতি আবারও রাখাইন প্রদেশে মিয়ানমারের সামরিক অভিযানের ব্যাপারেও এসময় উদ্বেগ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী।  

যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে নানাভাবে সহায়তা করবে, এ প্রতিশ্রুতি জানিয়ে মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র এরই মাঝে রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে ৮২০ মিলিয়ন ডলার দিয়েছে। আগামীতেও নানাভাবে মার্কিন যুক্তরাষ্ট্র রোহিঙ্গা ইস্যুতে ভূমিকা রাখবে। এসময় সম্প্রতি মানবপাচার রোধে টিআইপি রিপোর্টে বাংলাদেশের দ্বিতীয় ধাপে উঠে আসারও প্রশংসা করেন মাইক পম্পেও।  

আলাপকালে যুক্তরাষ্ট্রে অবস্থানরত বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত এনে তার শাস্তি নিশ্চিত করার বিষয়ে সহায়তার জন্যও মাইক পম্পেওকে অনুরোধ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, জুন ৩০, ২০২০
টিআর/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।