ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কৃষকের কমলা-মালটা-পেয়ারার গাছ কেটে দিল দুর্বৃত্তরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জুলাই ৩, ২০২০
কৃষকের কমলা-মালটা-পেয়ারার গাছ কেটে দিল দুর্বৃত্তরা

কুষ্টিয়া: কুষ্টিয়ার মিরপুরে এক কৃষকের দেড় বিঘা জমির কমলা-মালটা ও পেয়ারা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

শুক্রবার (০৩ জুলাই) কুষ্টিয়ার মিরপুর উপজেলার মালিহাদ ইউনিয়নের আশানগর এলাকার কৃষক জিয়াউর রহমানের জমিতে এ ঘটনা ঘটে। সকালে জমিতে গিয়ে গাছগুলো কাটা পড়ে থাকতে দেখেন ওই কৃষক।

ক্ষতিগ্রস্ত কৃষক জিয়াউর রহমান বলেন, আমি ৭-৮ মাস আগে নিজের দেড় বিঘা জমিতে প্রায় এক হাজার গাছের চারা লাগিয়েছিলাম। এর মধ্যে কমলা লেবু, মালটা এবং পেয়ারা গাছের চারা রয়েছে। পেয়ারা গাছগুলোতে ফুল এবং গুটিও এসেছে। আশা ছিল এবছর শুধু পেয়ারাই পাবো প্রায় লাখ টাকার।

তিনি আরও বলেন, সকালে জমিতে লেবার নিয়ে কাজ করতে গিয়ে দেখি বাগানের ১ হাজার গাছের মধ্যে প্রায় ৬শ গাছ কাটা পড়ে রয়েছে। এর মধ্যে প্রায় ৩-৪শ পেয়ারা গাছ, ১২০টি কমলা লেবু এবং ৫০টি মালটা গাছ। এতে আমার প্রায় ৩ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে।

তিনি আরো জানান, ফল চাষ লাভজনক হওয়ায় আমার ছোট ভাই এর পরামর্শে এসব ফলের বাগান করার পরিকল্পনা নিয়েছিলাম। গতকাল আমি ১৫ হাজার টাকা বিঘাপ্রতি হিসাবে ২২ বিঘা জমি বর্গা নিয়েছি এসব ফলের বাগান করার জন্য। এজন্যই হয়তো কেউ শত্রুতা করে এমন ক্ষতি করে দিয়ে গেছে। তবে যেই এমনটি করুক আমি তার বিচার চাই।

এ ঘটনায় মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম ও কৃষি অফিসের কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত কৃষকের ক্ষেত পরিদর্শন করেছেন।

এ ব্যাপারে মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম জানান, শত্রুতাবসত এ ধরনের ঘটনা ঘটিয়েছে। এতে ওই কৃষক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে দোষীদের আইনের আওতায় আনা হবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জুলাই ০৩, ২০২০
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।