ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইউজিসিকে প্রহরী হিসেবে কাজ করার নির্দেশ রাষ্ট্রপতির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
ইউজিসিকে প্রহরী হিসেবে কাজ করার নির্দেশ রাষ্ট্রপতির রাষ্ট্রপতির কাছে ইউজিসির ‘বার্ষিক প্রতিবেদন ২০২০’ পেশ

ঢাকা: উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ইউজিসিকে (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) প্রহরী হিসেবে কাজ করার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) ‘বার্ষিক প্রতিবেদন ২০২০’ পেশ করতে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে একটি প্রতিনিধি দল বঙ্গভবনে গেলে রাষ্ট্রপতি এ নির্দেশনা দেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, ইউজিসি চেয়ারম্যান প্রতিবেদনের বিভিন্ন দিক এবং ইউজিসির সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে জানান।

গবেষণা কার্যক্রমকে উৎসাহিত করতে এ সংক্রান্ত বাজেট দ্বিগুণ করা, ৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া এবং ‘স্ট্রাটেজিক প্লান ফর হায়ার এডুকেশন ২০১৮-২০৩০’ এর কার্যক্রম এগিয়ে নেওয়ার কথা রাষ্ট্রপতিকে অবহিত করেন ইউজিসি চেয়ারম্যান।

রাষ্ট্রপতি আবদুল হামিদ ইউজিসিকে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করতে ওয়াচডগ (প্রহরী) হিসেবে কাজ করার নির্দেশ দেন।

যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন ও শিক্ষার মান উন্নয়নে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান রাষ্ট্রপতি।  

তিনি বলেন, দেশের উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে গবেষণার কোনো বিকল্প নেই। উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশ যাতে এগিয়ে যেতে পারে সে জন্য উচ্চশিক্ষার মান বাড়ানো জরুরি। বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষক নিয়োগে একটি নীতিমালা প্রণয়নেরও তাগিদ দেন আবদুল হামিদ।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- রাষ্ট্রপতি কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম, রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান।

বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২১
এমইউএম/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।