ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আওয়ামী লীগ

কিবরিয়া হত্যার দ্রুত বিচার চাইলেন তারানা হালিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭
কিবরিয়া হত্যার দ্রুত বিচার চাইলেন তারানা হালিম বক্তৃতা করছেন তারানা হালিম। ছবি: দীপু মালাকার

ঢাকা: সাবেক অর্থমন্ত্রী শাহ এএসএম কিবরিয়ার হত্যাকাণ্ডের দ্রুত বিচার চাইলেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম। 

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমি মিলনায়তনে এক প্রকাশনা অনুষ্ঠানে শাহ এএসএম কিবরিয়ার স্মৃতিচারণ করে তিনি এ বিচার চান।  

শাহ এএসএম কিবরিয়ার স্ত্রী প্রয়াত আসমা কিবরিয়ার লেখা ‘শুধুই স্মৃতি নয়’ বইয়ের মোড়ক উন্মোচনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন তারানা হালিম।

২০০৪ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জের বদ্দিবাজারে সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য শাহ এএসএম কিবরিয়াকে গ্রেনেড মেরে হত্যা করা হয়।

এ হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আসমা কিবরিয়ার নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনের (শান্তির সপক্ষে নীলিমা) প্রসঙ্গেও কথা বলেন তারানা হালিম।  ‘শুধুই স্মৃতি নয়’ বইয়ের মোড়ক উন্মোচনে তারানা হালিমসহ অতিথিরা।  ছবি: দীপু মালাকারঅনুষ্ঠানে আসমা কিবরিয়ার স্মৃতিচারণ করে তার বোনের মেয়ে প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, শাহ এএসএম কিবরিয়া হত্যাকাণ্ডের বিচারের দাবিতে তিনি (আসমা কিবরিয়া) যে আন্দোলনে নেমেছিলেন, সেটা করতে গিয়ে তিনি কারও বিরুদ্ধে নিন্দা ও বিদ্বেষ প্রকাশ করেননি। তিনি শান্তিপূর্ণভাবে রাস্তায় দঁড়িয়েছেন, স্বামী হত্যার বিচার চেয়েছেন। এটা আমাদের দেশে শান্তিপূর্ণ আন্দোলনের বড় দৃষ্টান্ত।  

অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তিনি দেশে বাইরে থাকায় লিখিত বক্তব্য পাঠান। লিখিত বক্তব্যে তোফায়েল আহমেদ প্রয়াত শাহ এএসএম কিবরিয়া ও আসমা কিবরিয়ার স্মৃতিচারণ করেন এবং তাদের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্কের কথা তুলে ধরেন।  

ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রকাশনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- লেখক মোনায়েম সরকার, শ্যামলী নাসরিন চৌধুরী, শাহ এএসএম কিবরিয়ার বোন শরিফা মুছাব্বির, কিবরিয়ার মেয়ে নাজলি কিবরিয়া প্রমুখ।  

অনুষ্ঠানের সূচনা বক্তব্যে মোনায়েম সরকার বলেন, কিবরিয়া হত্যার দীর্ঘ সময় পার হয়ে গেছে। এখনও বিচার হয়নি। কিবরিয়া হত্যার বিচার আর যেন দীর্ঘায়িত না হয়, সে দাবি জানাই আমি।  

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৭ 
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।