ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আওয়ামী লীগ

বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৭
বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি ১৪ দলের আয়োজিত সভায় মোহাম্মদ নাসিম/ছবি-বাংলানিউজ

ঢাকা: পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগের কারণে নির্মাণ কাজ শুরু করতে দেরি হওয়ায় বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে ১৪ দল।ঢাকা: পদ্মাসেতু প্রকল্পে দুর্নীতির অভিযোগের কারণে নির্মাণ কাজ শুরু করতে দেরি হওয়ায় বিশ্বব্যাংকের কাছে এক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করেছে ১৪ দল।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত ১৪ দলের এক সভায় এ দাবি জানানো হয়।

সভা শেষে আয়োজিত সংবাদ ১৪ দলের মুখপাত্র স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সাংবাদ সম্মেলনে কথা বলেন।

তিনি বলেন, বিশ্বব্যাংক পদ্মাসেতু নিয়ে মিথ্যা অভিযোগ তুলে অর্থনৈতিকভাবে ক্ষতি করেছে। এজন্য ১৪ দল বিশ্বব্যাংকের কাছে ক্ষতিপূরণ হিসেবে এক বিলিয়ন ডলার দাবি করেছে।

একইসঙ্গে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ যারা পদ্মাসেতুতে অর্থায়ন বন্ধের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত ছিলেন তাদের সংসদীয় স্থায়ী কমিটিতে ডেকে স্পিকারের কাছে জবাবদিহিতা করার দাবিও জানানো হয়।

মোহাম্মদ নাসিম বলেন, বিশ্বব্যাংক দুনীতির মিথ্যা অভিযোগ তুলে বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করেছে। বাংলাদেশ বিশ্বব্যাংকের অংশীদার দেশ। বিশ্বব্যাংক কেন এটা করলো বাংলাদেশ এ জবাব চাইতেই পারে। ১৪ দল বিশ্বব্যাংকের মিথ্যা অভিযোগের জবাব চায়, ১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করে। বিশ্বব্যাংককে এ ক্ষতিপূরণ দিতে হবে। এ ব্যাপারে অর্থমন্ত্রীকে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার অনুরোধ জানানো হয়েছে ১৪ দলের সভায়।

তিনি বলেন, এ ষড়যন্ত্রের নাটের গুরু ড. মুহাম্মদ ইউনূস। নোবেল পুরস্কারের প্রভাব খাটিয়ে একের পর এক ষড়যন্ত্র করে যাচ্ছেন তিনি। ১/১১ এর সময়ে তার ভূমিকা বিষয়েও সবাই জানে। তার প্রতিটি কাজেই দেশদ্রোহিতা স্পষ্ট। একটা চক্র সঙ্গে নিয়ে দেশের উন্নয়নের অন্যতম নজির পদ্মাসেতু নির্মাণের কাজ বাধাগ্রস্ত করেন তিনি। তাই আমরা স্পিকারের কাছে আবেদন করেছি সংসদীয় স্থায়ী কমিটিতে ডাকতে হবে তাকে জবাবদিহিতার জন্যে। আমরা মনে করি ইউনূসসহ সব ষড়যন্ত্রকারীদের বিষয়ে দেশের জনগণের জানার অবকাশ আছে। তাই ইউনুসসহ যারা এই ষড়যন্ত্রের সঙ্গে যুক্ত ছিলো তাদের সংসদীয় কমিটিতে ডাকতে হবে।

নাসিম বলেন, নতুন গঠিত নির্বাচন কমিশন (ইসি) আজ শপথ নিতে যাচ্ছে। এ ইসিকে আমরা অভিনন্দন জানাচ্ছি। এই ইসি আগামীতে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন উপহার দেবে বলেও আমরা বিশ্বাস করি।

তিনি আরও বলেন, আজ ১৫ ফেব্রুয়ারি। ১৯৯৬ সালের এই দিনে বিএনপি একটি ভোটারবিহীন নির্বাচন করেছিলো। সেই নির্বাচনের পর খালেদা জিয়ার সরকার বেশি দিন টিকে থাকতে পারেনি। দেড় মাসের মাথায় আন্দোলনের কাছে নতি স্বীকার করে পদত্যাগ করতে বাধ্য হয়েছিলো।

১৪ দলের সভা শেষ আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, কমিউনিস্ট কেন্দ্রের নেতা অসিত বরণ রায় ও গণতন্ত্রী পার্টির নেতা শাহাদাত হোসেন প্রমুখ।

বাংলাদশে সময়: ১৩৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারিরি ১৫, ২০১৭/আপডটে: ১৫৫৩ ঘণ্টা
এসকে/এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।