ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অস্ট্রেলিয়া

মা দিবস

অস্ট্রেলিয়ার পার্থে পাঠশালা বাংলা স্কুলে আনন্দ আয়োজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, মে ৮, ২০১৬
অস্ট্রেলিয়ার পার্থে পাঠশালা বাংলা স্কুলে আনন্দ আয়োজন ছবি: বাংলানিউজটোেয়েন্টিফোর.কম

পার্থ (অস্ট্রেলিয়া) থেকে: মা। এক অকৃত্রিম ভালোবাসার নাম মা।

পৃথিবীর সবচেয়ে বেশি উচ্চারিত শব্দ মা। মাতৃজঠরে নয়মাস দশদিন অবস্থানের পর শিশু একদিন ভূমিষ্ঠ হয়। মায়ের ভালোবাসা, আদর-যত্নে শিশুটি পৃথিবীর আলোয় বড় হতে থাকে। এক সময় তৈরি হয় একজন পরিণত ও পরিপূর্ণ মানুষে।

একজন সুস্থ-সবল মানুষ গড়তে মায়ের অবদানের কোনো বিকল্প নেই। মায়ের বিকল্প শুধু মা।

৮ মে বিশ্ব মা দিবস- শুধুই মায়ের জন্য একটি দিন। মায়ের অকৃত্রিম-ভালোবাসা আর দানকে স্মরণ করার লক্ষ্যে রোববার বিশ্বব্যাপী পালন করা হচ্ছে এ দিবসটি।

এবারের মা দিবসে অস্ট্রেলিয়ার পার্থে বাঙালির মাতৃভাষা শিক্ষা প্রতিষ্ঠান ‘পাঠশালা বাংলা স্কুল’ নানা আনন্দ অনুষ্ঠানের আয়োজন করে।

প্রবাসের মাটিতে বেড়ে ওঠা বাঙালি শিশুরা এবার নিজ হাতে তৈরি করা কার্ড বাংলায় লিখে মাকে দেয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর যেমন মাকে কল্পনা করে লিখেছিলেন বীর পুরুষ কবিতা। ঠিক তেমনি কার্ডের ওপর নিজেদের মাকে নিয়ে ভাবনা রঙ-পেন্সিলে ফুটিয়ে তোলে। কার্ডগুলো পেয়ে মায়েদের মুখে যে অপার্থিব হাসি ফুটে উঠেছিল, সেটাই দিনটিকে স্বার্থক করে তুলেছে।

অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্য দেন পাঠশালা বাংলা স্কুলের পরিচালক প্রবীর সরকার, শিক্ষক কামরুল আহমেদ ও শর্মিষ্ঠা সাহা। অনুষ্ঠানে বাওয়া’র সংগঠক, বাংলা স্কুল পরিচালনা পরিষদের সদস্য এবং ছাত্র-ছাত্রীদের মা-বাবারা উপস্থিত ছিলেন।

‘পাঠশালা বাংলা স্কুল’ বাংলাদেশ-অস্ট্রেলিয়া অ্যাসোসিয়েশন অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া (বাওয়া) পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান। ২০১১ সাল থেকে স্কুলটি অস্ট্রেলিয়ার পার্থে বাংলা ভাষায় শিক্ষা কার্যক্রম চালিয়ে আসছে।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, মে ০৮, ২০১৬
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।