ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

বিদেশি টিমগুলোর লক্ষ্য অভিজ্ঞতা, দেশি টিমগুলোর চোখ ট্রফিতে

তাসনীম হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭
বিদেশি টিমগুলোর লক্ষ্য অভিজ্ঞতা, দেশি টিমগুলোর চোখ ট্রফিতে বিদেশি টিমগুলোর লক্ষ্য অভিজ্ঞতা, দেশি টিমগুলোর চোখ ট্রফিতে। ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

চট্টগ্রাম: শেখ কামাল আন্তর্জাতিক ক্লাব কাপ ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে শনিবার থেকেই। এরই মধ্যে চট্টগ্রামের অক্সিজেন নিচ্ছে টুর্নামেন্টে অংশ নেওয়া আট দলের সাত দলই। মূল ম্যাচ শুরুর ২৪ ঘণ্টা আগে অনুশীলনে গা গরম করেই কেটেছে তাদের টুর্নামেন্ট প্রস্তুতি।

সকাল থেকে বন্দর মাঠে ভাগে ভাগে অনুশীলন করে বিদেশি পাঁচ দল। অন্যদিকে বিকেলে হালিশহরের ফিজিক্যাল ইনস্টিটিউট মাঠে অনুশীলন করেছে গত বারের চ্যাম্পিয়ন চট্টগ্রাম আবাহানী।

আর দিনের শেষ বেলায় এমএ আজিজ স্টেডিয়ামে নেমে পড়ে ঢাকা আবাহানী।

শনিবার বিকেল চারটা থেকে এম এ আজিজ স্টেডিয়ামে শুরু হবে এই আন্তর্জাতিক টুর্নামেন্ট। এতে বিদেশি ক্লাবগুলোর মধ্যে কোরিয়ার পসিয়ন সিটিজেন ফুটবল ক্লাব, আফগানিস্তানের সাহেন আসমাঈয়ি এফসি, কিরগিজস্তানের এফসি অলগা, মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব, নেপালের মানাং মারসায়াংদি। টুর্নামেন্টে অংশগ্রহণকারী বাংলাদেশের তিনদল হলো ঢাকা ও চট্টগ্রাম আবাহনী লিমিটেড এবং ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব অংশ নিচ্ছে।

অনুশীলন করতে এসে বিদেশি দলগুলোর প্রতিনিধিরা মুখোমুখি হয়েছেন গনমাধ্যমের। তারা সমীহ করছেন বাংলাদেশের তিন দলকে। বিশেষ করে দুই আবাহানীকে।

এর মধ্যে মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাবের কোচ মোহাম্মদ নাজিম উদ্দিন বলেন, ‘আমি এই টিমটার সঙ্গে লম্বা সময় ধরে আছি। আমার দীর্ঘ ১২ বছরের কোচিং ক্যারিয়ারের শেষ চার বছর কাটছে এই টিমের সঙ্গে। আমি আমার মতো করে এই টিমটাকে গড়ে তুলেছি। আমার টিমের ফুটবলারদের মধ্যে জেতার খিদেটা আছে। ’

এক সময় মালদ্বীপ জাতীয় দলের ডিফেন্স সামলানো এই ফুটবলার বলেন,  সামনে মালদ্বীপে লীগ শুরু হচ্ছে। এই টুর্নামেন্ট সেটার একটা প্রস্তুতিও আমাদের। আমরা স্বাগতিক তিন দলকে সমীহ করছি। তবে আমরাও ছেড়ে কথা বলবো না। ’বিদেশি টিমগুলোর লক্ষ্য অভিজ্ঞতা, দেশি টিমগুলোর চোখ ট্রফিতে।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

কোরিয়ার পসিয়ন সিটিজেন ফুটবল ক্লাবের প্রতিনিধি লি কিং লেন,  আমাদের টিমটা মাত্র ২০০৮ সাল থেকেই যাত্রা শুরু করে। ২০০৯ সাল থেকে কোরিয়ান তৃতীয় বিভাগে নিয়মিত খেলছি। এই প্রথম বিদেশে কোনো আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিতে আসলাম আমরা। তাই বিভিন্ন দেশের দলের সঙ্গে খেলে অভিজ্ঞতা অর্জনই আমাদের মূল লক্ষ্য। ’

আফগানিস্তানের সাহেন আসমাঈয়ি এফসি’র অধিনায়ক নাসিরুদ্দিন শামিমির ও একই কথা-অভিজ্ঞতা অর্জন। পাশাপাশি সামনে শুরু হওয়া আফগান লীগে ভালো খেলার জন্য এই টুর্নামেন্ট থেকে পাওয়া অভিজ্ঞতাকে সিঁড়ি হিসেবে ব্যবহার করতে চান এই আফগান।

একই কথা বললেন কিরগিজস্তানের এফসি অলগা ও নেপালের মানাং মারসায়াংদি’র প্রতিনিধি। টুর্নামেন্ট জেতা নয়, অভিজ্ঞতা অর্জনই তাদের মূল সেটা বলে দিলেন সরাসরি।

তবে বিদেশি পাঁচ দল অভিজ্ঞতা অর্জনের কথা বললেও দেশিয় টিমগুলো ছুটছে চ্যাম্পিয়ন ট্রফির দিকে।

দুই আবাহানির কোচের কণ্ঠে সেই লক্ষ্যই ঝরল। তবে প্রস্তুতি ‘সংকট’ নিয়ে কিছুটা হতাশ তারা।

হালিশহরের ফিজিক্যাল ইনস্টিটিউট মাঠে অনুশীলন করতে এসে চট্টগ্রাম আবাহানীর কোচ সাইফুল বারি টিটু বলে গেলেন তার লক্ষ্যের কথা।

তিনি বলেন, ‘আমরা গতবারের চ্যাম্পিয়ন। তাই এবারও আমাদের চোখ ট্রফিতে। তবে প্রস্তুতিটা সেভাবে হয়নি। পুরো টিমটাকে একসঙ্গে পাইনি। জাহিদের বাবা মারা যাওয়ায় সে অনুশীলনের বাইরে রয়েছে। এছাড়া আরও কয়েকজন ফুটবলারকে পাইনি আমি। তবুও প্রথম ম্যাচটা ভালোভাবে শুরু করতে চাই। এটার উপর নির্ভর করবে পরবর্তী ম্যাচগুলোর সফলতা। ’বিদেশি টিমগুলোর লক্ষ্য অভিজ্ঞতা, দেশি টিমগুলোর চোখ ট্রফিতে।   ছবি: সোহেল সরওয়ার, বাংলানিউজ

অন্যদিকে ঢাকা আবাহানীর কোচ ড্রাগন মামিচ সরাসরি বলে গেলেন, ‘আমরা পাঁচটা ম্যাচ খেলতে চাই। ’

তার এই কথাই বলে দেয় ফাইনালে উঠাই একমাত্র লক্ষ্য ঢাকা আবাহানীর।

তিনি আরও বলেন, ‘প্রথম ম্যাচটা ভালোভাবে শুরু করতে পারলে পরবর্তী ম্যাচগুলোতে ভালোভাবে এগিয়ে যেতে পারবো। তবে প্রস্তুতিটা আরও ভালোভাবে নিতে পারলে ভালো হতো। ’

শনিবার বিকেল চারটায় উদ্বোধনী খেলায় মুখোমুখি হচ্ছে এফসি অলগা পসিয়ন সিটিজেন ফুটবল ক্লাব। অন্যদিকে সন্ধ্যা সাতটায় মুখোমুখি হবে ঢাকা আবাহানী ও টিসি স্পোর্টস ক্লাব।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৭

টিএইচ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।