ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

নেইমারের বিরুদ্ধে মামলা চলবেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
নেইমারের বিরুদ্ধে মামলা চলবেই ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত ব্রাজিল সেনসেশন নেইমার ও তার ক্লাব বার্সেলোনাকে কাঠগড়ায় দাঁড়াতেই হচ্ছে। সান্তোস থেকে ব্রাজিলের এই ফরোয়ার্ডের ক্যাম্প ন্যুতে যোগ দেওয়ার প্রক্রিয়ায় জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা চালানোর আদেশ দিয়েছে স্পেনের উচ্চ আদালত।

২০১৩ সালে সান্তোস থেকে নেইমারকে কিনতে ৫ কোটি ৭১ লাখ ইউরো খরচ হওয়ার কথা প্রথমে জানিয়েছিলেন কাতালান ক্লাব বার্সা। তখনকার সভাপতি সান্দ্রো রোসেলও একই কথা জানিয়েছিলেন।

নেইমার আর বার্সা বিরুদ্ধে অভিযোগ আনে ব্রাজিলের একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান। তাদের অভিযোগ নেইমারের ক্রীড়া স্বত্বের ৪০ শতাংশ ভুয়া ছিল। বার্সায় যোগ দেওয়ার মূল ট্রান্সফার ফি গোপন করে তাদেরকে ঠকানো হয়েছে বলে দাবি করে প্রতিষ্ঠানটি।

তবে, শুরু থেকেই কর ফাঁকি দেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছে নেইমার ও বার্সা। কিন্তু পরে ক্লাব স্বীকার করে যে, খেলোয়াড় ও তার বাবার সঙ্গে অন্যান্য চুক্তির কারণে ট্রান্সফার ফি বেড়ে ১০ কোটি ইউরোর কাছাকাছি হয়ে যায়।

কিন্তু স্পেনের রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা গত নভেম্বরে সান্তোস থেকে বার্সায় যোগ দেওয়ার সময় দুর্নীতি করার অভিযোগে তারকা ফরোয়ার্ড নেইমারের দুই বছরের কারাদণ্ড চেয়ে আবেদন করে। এছাড়া বার্সেলোনার সাবেক সভাপতি রোসেলের পাঁচ বছরের কারাদণ্ড ও কাতালান ক্লাবটিকে ৯৩ লাখ ইউরো জরিমানার শাস্তি চায়। পরে নেইমার ও বার্সা তাদের বিরুদ্ধে জালিয়াতি ও দুর্নীতির অভিযোগে মামলা চালানোর বিরুদ্ধে আপিল করে। স্পেনের উচ্চ আদালত সেই আপিলই খারিজ করে দিয়েছেন।

অবশ্য দোষী প্রমাণিত হলেও নেইমারকে হয়তো জেলে যেতে হবে না। স্পেনের আইন অনুযায়ী, সহিংস অপরাধ না করলে সাধারণত দুই বছরের নীচে সাজার ক্ষেত্রে কারাবাস হয় না।

অভিযুক্ত পক্ষ উচ্চ আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আর আপিল করতে পারবে না বলে সিদ্ধান্ত হয়েছে। ব্রাজিলের ক্লাব সান্তোস, স্পেনের ক্লাব বার্সা আর অভিযুক্ত কোম্পানিকেও মামলায় লড়ে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।