ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

ফলোঅনে নাসিরের নর্থ জোন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৭
ফলোঅনে নাসিরের নর্থ জোন ছবি: সংগৃহীত

তুষার ইমরানের ডাবল সেঞ্চুরিতে রান পাহাড়ে আবদুর রাজ্জাকের সাউথ জোন। তৃতীয় দিন শেষে ফলোঅনে পড়া নাসির হোসেনের নর্থ জোন ১০৫ রানে পিছিয়ে, হাতে আছে ৮ উইকেট।

চলমান বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) আসরে নর্থ জোনের বিপক্ষে ২২০ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন তুষার ইমরান। তুষারের ব্যাটে ভর করে সাউথ জোনের সংগ্রহ ৫০১ রান।

জবাবে, ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ২৪২ রানে অলআউট হয় নর্থ জোন। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে দুই উইকেট হারিয়ে নাসির বাহিনী তুলেছে ১৫৪ রান। সাউথ জোনের বিপক্ষে এখনও ১০৫ রানে পিছিয়ে নর্থ জোন।

বিকেএসপিতে ব্যাটিংয়ে নেমে সাউথ জোনের ওপেনার এনামুল হক বিজয় ৩৯ রানে বিদায় নেন। আরেক ওপেনার সৌম্য সরকার করেন ২৬ রান। তিন নম্বরে নামা ইমরুল কায়েসের ব্যাট থেকে আসে ৩১ রান।

চার নম্বরে নেমে ২২০ রানের দারুণ এক ইনিংস খেলেন তুষার। তার ৩৬৯ বলের ইনিংসে ছিল ২২টি চার আর তিনটি ছক্কার মার। প্রথম শ্রেণির ক্রিকেটে বাংলাদেশের সবচেয়ে বেশি রান ও সেঞ্চুরির রেকর্ড আগে থেকেই ছিল তুষারের। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ছুঁয়েছেন প্রথম শ্রেণির ক্রিকেটে ৯ হাজার রানের মাইলফলক।

চলতি মৌসুমে তুষার তার চতুর্থ সেঞ্চুরি তুলে নিয়েছেন। সব মিলিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তার সেঞ্চুরি ২২টি। ১৯টি করে সেঞ্চুরিতে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির রেকর্ড অলোক কাপালী ও নাঈম ইসলামের। রান ও সেঞ্চুরির মতো প্রথম শ্রেণিতে বাংলাদেশের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডও তুষারের। ১৪৪তম ম্যাচ খেলে অলোক কাপালীর সঙ্গে রয়েছেন শীর্ষে।

প্রথম ইনিংসে ৭৪ রান করেন শাহরিয়ার নাফিস। মোহাম্মদ মিঠুন ১০ রানে বিদায় নেন। মোসাদ্দেক হোসেনের ব্যাট থেকে আসে ৫৭ রান।

নর্থ জোনের হয়ে চারটি উইকেট তুলে নেন সোহরাওয়ার্দী শুভ। দুটি করে উইকেট দখল করেন সাঞ্জামুল ইসলাম এবং নাসির হোসেন।

নর্থ জোনের হয়ে ব্যাটিংয়ে নেমে ওপেনার নাজমুল হোসেন ২৪ আর ফরহাদ হোসেন ৫৬ রানে বিদায় নেন। জুনায়েদ সিদ্দিক ৫ রানে সাজঘরে ফেরেন। নাঈম ইসলামের ব্যাট থেকে আসে মাত্র ২ রান। দলপতি নাসির হোসেন ২২ এবং ৬৭ রান করেন ধীমান ঘোষ। শেষ দিকে ২২ রান করেন অপরাজিত থাকা শফিউল ইসলাম।

২৪২ রানে নর্থ জোনকে আটতে দিতে সাউথ জোনের হয়ে ৫টি উইকেট পান নাহিদুল ইসলাম। এছাড়া, তিনটি উইকেট তুলে নেন আবদুর রাজ্জাক। দুটি উইকেট দখল করেন আল আমিন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে নর্থ জোনের ওপেনার নাজমুল হোসেন ১৫ আর জুনায়েদ সিদ্দিক ৪৬ রান করেন। অপরাজিত আছেন ৬২ রান করা ফরহাদ হোসেন এবং ২৪ রান করা নাঈম ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, ২১ ফেব্রুয়ারি ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।