ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

ফুটবল

ফিফার বর্ষসেরা গোলরক্ষক বুফন, গোলদাতা জিরুদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৭
ফিফার বর্ষসেরা গোলরক্ষক বুফন, গোলদাতা জিরুদ পুরস্কার নেওয়ার পর অনুভূতি জানাচ্ছেন বুফন ও জিরুদ

ঢাকা: যে জল্পনা চলছিল তা-ই সত্যি হলো। ফিফা’র বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কার জিতলেন জুভেন্টাসের ইতালিয়ান বিশ্বকাপজয়ী জিয়ানলুইজি বুফন।

সোমবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী হল লন্ডন প্যালাডিয়ামে ফিফার বর্ষসেরাদের পুরস্কৃত করতে আয়োজিত জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানে সেরা গোলরক্ষক হিসেবে তার হাতে ট্রফি তুলে দেওয়া হয়।
 
সেরা গোলরক্ষক হওয়ার দৌঁড়ে বুফনের সঙ্গে ছিলেন রিয়াল মাদ্রিদের কোস্টারিকান গোলরক্ষক কেইলর নাভাস ও বায়ার্ন মিউনিখের গত বিশ্বকাপজয়ী জার্মান গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের।

তবে দু’জনকে টপকে সেরা গোলরক্ষকের ট্রফি হাতে তুললেন ইতালিয়ান অধিনায়কই।
 
একই অনুষ্ঠানে ঘোষণা করা হয়েছে ফিফা’র বর্ষসেরা গোলদাতার (পুসকাস) নামও। বার্সেলোনার লিওনেল মেসি কিংবা রিয়াল মাদ্রিদের ক্রিশ্চিয়ানো রোনালদো নন নন, এই পুরস্কার জিতে নিয়েছেন আর্সেনালের ফরাসি ফরোয়ার্ড অলিভিয়ার জিরুদ।  

ইংলিশ প্রিমিয়ার লিগে এ বছরের ১ জানুয়ারি ক্রিস্টাল প্যালেসের সঙ্গে ‘স্করপিওন কিক’ গোলের জন্য এ পুরস্কার হাতে উঠেছে তার। পাল্টা আক্রমণে গিয়ে প্রতিপক্ষের রক্ষণকে বোকা বানিয়ে শরীর সামনের দিকে রাখলেও পেছন থেকে উল্টো কিকে দেওয়া তার ওই গোলটি পুরো ফুটবল বিশ্বে সাড়া ফেলে দেয়।
 
এই ক্যাটাগরিতে জিরুদের প্রতিদ্বন্দ্বী ছিলেন মার্কিন ফুটবল লিগে সান্তা ক্লারিতা ব্লু হিটের ভেনেজুয়েলান নারী ফুটবলার ডেয়না কাসতেলানোস ও দক্ষিণ আফ্রিকার বারোকা ক্লাবের অস্কারাইন মাসুলকো।  

বাংলাদেশ সময়: ০১৫৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
এইচএল/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।