ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

কৃষি

দেশে প্ল্যান্ট টিস্যু কালচারের মাধ্যমে বীজ আলু উৎপাদন

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
দেশে প্ল্যান্ট টিস্যু কালচারের মাধ্যমে বীজ আলু উৎপাদন ক্ষেতে কাজ করছেন শ্রমিকরা।

নীলফামারী: এবার নতুন স্বপ্ন বুনছেন আলু চাষিরা। উত্তরের জেলা নীলফামারীতে বিশাল আকারের ডোমার ভিত্তি আলু বীজ উৎপাদন খামারে নানা জাতের অনুচারা, ব্রিডার ও ভিত্তি বীজ আলু লাগানোর কাজে ব্যস্ত শ্রমিকরা।

 

এ মৌসুমে আলু বীজ উৎপাদনের লক্ষ্যে প্রথম ধাপ হিসাবে মোট ৫টি টিস্যুকালচার ল্যাবরেটরিতে টিস্যুকালচারে মাধ্যমে ১৮টি জাতের ১৪ লাখ অনুচারা উৎপাদন করে পরবর্তীতে হার্ডেনিংয়ের মাধ্যমে মিনিটিউবার উৎপাদনের লক্ষ্যে সেগুলোকে প্রায় ১৭ একর জমিতে রোপণ করার কাজ চলছে।  

এছাড়া নেট হাউজের মাধ্যমে আরও ১৩৮ দশমিক ৬৩ একর জমিতে মিনিটিউবার, প্রাক ভিত্তি ও ভিত্তি আলু বীজও রোপণ করা হচ্ছে।

খামার সূত্রে জানা যায়, আলুর মাতৃ গাছ থেকে মেরিস্টম সংগ্রহ করে বিভিন্ন বৈজ্ঞানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে অনুচারা তৈরি করা হয়। সেই অনুচারা থেকে মিনিটিউবার, প্রাক ভিত্তি ও ভিত্তি আলু বীজের মাধ্যমে মোট ৪ ধাপে ৪ বছরে প্রত্যায়িত বীজ তৈরি হয়। ৭৫ থেকে ৮০ দিনের মধ্যে হামপুলিং ও কিউরিং করে মিনিটিউবার আলু বীজ পাওয়া যায়। আগামী উৎপাদন মৌসুমে এবারের উৎপাদিত মিনিটিউবার দিয়ে প্রায় দেড় শত একর জমিতে বীজ রোপণ করা যাবে।  

১৪ লাখ অনুচারা থেকে ৪ ধাপ শেষ করে মোট ৭৫ হাজার টন প্রত্যায়িত আলু বীজ পাওয়া যাবে। যা বিএডিসি বীজ ডিলাদের মাধ্যমে প্রান্তিক চাষিদের মাঝে সরবরাহ করা হবে। বর্তমানে আলু বীজ রোপণের এই কাজে প্রায় ৬শ শ্রমিক কাজ করছেন। ৬ মাস ধরে এখানে কাজ করবেন তারা।

ডোমার ভিত্তি আলু বীজ উৎপাদন খামারের উপ-পরিচালক কৃষিবিদ মো. আবু তালেব মিঞা বলেন, প্রতি বছর দেশে উৎপাদিত আলুর উদ্বৃত্ত অংশ পচে নষ্ট হয়ে যায়। ফলে আমরা অর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। উদ্বৃত্ত আলু জাতে নষ্ট না হয় সেজন্য আমরা রফতানিমুখী আলু বীজ উৎপাদনে চেষ্টা চালাচ্ছি। ইতোমধ্যে আমরা বিএডিসির মাধ্যমে ৩ বছর থেকে আলু রফতানি শুরু করেছি। এ মৌসুমে ১৫ হাজার মেট্রিক টন আলু রফতানির লক্ষ্যমাত্রা রয়েছে।

১৮টি উৎপাদিত আলু বীজের মধ্যে অন্যতম হচ্ছে সানাশাইন, এস্টরিক্স, কুইন অ্যানি, সানতানা, কার্ডিনাল, ডায়ামন্ট, কারেজ, কুমবীকা, লেবেলা, প্রাডা প্রভৃতি।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২২
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa