ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

নিলামে রবীন্দ্রনাথের চিত্রকর্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১০
নিলামে রবীন্দ্রনাথের চিত্রকর্ম

আগামীকাল ৩০ নভেম্বর দিল্লিতে নিলামে উঠছে রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা কয়েকটি চিত্রকর্ম। ‘গুরুত্বপূর্ণ ভারতীয় চিত্রকলা’ শিরোনামের এই নিলাম আয়োজনে থাকছে ভারতের আধুনিক কালের কয়েকজন প্রথম সারির শিল্পীর চিত্রকর্ম।



নিলামে উঠছে মোট ৬৯টি চিত্রকর্ম, তবে শিল্পীর সংখ্যা এমনকি কোন শিল্পীর কতগুলো করে শিল্পকর্ম বাজারে উঠবে তা বিশদভাবে প্রকাশ করেনি নিলামকারী প্রতিষ্ঠান বিড অ্যান্ড হ্যামার।

এই নিলাম তালিকায় আরো থাকছে রাজা রবি ভার্মা, নিকোলাস রোয়েরিখ, যামিনী রায় এবং অবনীন্দ্রনাথ ঠাকুরের শিল্পকর্ম এবং ফ্রান্সিস নিউটন সুজার হাতে লেখা একটি চিঠি।

‘ভারতের আধুনিক চিত্রকলার ইতিহাসে যেসব বীরের গলায় বরমাল্য জোটেনি আমরা তাদের তুলে ধরতে চাই এবং তাদের সবার সামনে তুলে আনতে চাই,’ বলেন নিলামকারী প্রতিষ্ঠানটির প্রধান মাহের দাধা।

এই চিত্রকর্মগুলোকে জাতীয় সম্পদ হিসেবে ঘোষণা দিয়ে মাহের জানান, ‘আর তাই এগুলো ভারতের সীমানার বাইরে নিয়ে যাওয়া যাবে না। ’ এর ফলে চিত্রকর্মগুলোর দাম খুব একটা বেশি না ওঠার সম্ভাবনা প্রবল। তবে প্রতিষ্ঠানটি বলছে এ নিয়ে তাদের কোনও মাথা ব্যাথা নেই।

এসব চিত্রকর্মের ভেতর সবচেয়ে বেশি দাম হাঁকা হয়েছে সুজার আঁকা তানজোর মহারাজার একটি প্রতিকৃতি। চিত্রকর্মটির গায়ে লাগানো হয়েছে ভারতীয় মুদ্রায় দেড় কোটি রুপির ট্যাগ।

কিন্তু রবীন্দ্রনাথের কোন কোন ছবি নিলামে উঠছে বা এসবের দাম কেমন তা জানা যায়নি।  

উল্লেখ্য, গত জুনে লন্ডনে রবীন্দ্রনাথ ঠাকুরের ১২টি চিত্রকর্ম নিলামে বিক্রি হওয়াকে কেন্দ্র করে বেশ হই-চৈই পড়েছিল ভারতের ভেতরে ও বাইরে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৪০, নভেম্বর ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa