ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

কুমিল্লায় ছয় দিনব্যাপী রবীন্দ্র উৎসব

কাজী এনামুল হক, কুমিল্লা জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১১
কুমিল্লায় ছয় দিনব্যাপী রবীন্দ্র উৎসব

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মবার্ষিকী উপলে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে কুমিল্লায় ৪ জানুয়ারি মঙ্গলবার থেকে শুরু হয়েছে রবীন্দ্র উৎসব। ছয় দিনব্যাপী এ উৎসব চলবে ৯ জানুয়ারি পর্যন্ত।

আয়োজন করেছে রবীন্দ্র উৎসব উদযাপন পর্ষদ। আয়োজকদের দাবি, বাংলাদেশে এবার কুমিল্লাতেই সর্ববৃহৎ আয়োজনে কবিগুরুর সার্ধশত জš§বার্ষিকী উদযাপন করা হচ্ছে। এতে অংশগ্রহণ করছেন দেশবরণ্য ব্যক্তিত্ব ও বাংলাদেশ-ভারতের প্রখ্যাত রবীন্দ্রগবেষক, শিল্পী এবং রবীন্দ্রপ্রেমীরা।                                                             

ছয় দিনব্যাপী কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে র‌্যালি, রবীন্দ্রমেলা, শিশু-কিশোরদের নানা প্রতিযোগিতা, কুমিল্লায় রবীন্দ্রনাথ শীর্ষক সেমিনার, সম্মাননা, নৃত্যনাট্য, সাংস্কৃতিক অনুষ্ঠান, রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতা, ‘সর্বজনীন রবীন্দ্রনাথ’ শীর্ষক সেমিনার, নৃত্য প্রতিযোগিতা ও নাটক ‘গ্রামীণ অর্থনীতিতে রবীন্দ্রনাথ’।

৪ জানুয়ারি মঙ্গলবার সকাল ১১টায় কুমিল্লা টাউন হল মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে রবীন্দ্র উৎসব উদ্বোধন করেন সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার। জেলা প্রশাসক মোঃ রেজাউল আহসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উৎসব উদযাপন পর্ষদ চেয়ারম্যান ও কুমিল্লা আদর্শ সদর উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ আবদুর রউফ, আহ্বায়ক অধ্যক্ষ ড. আলী হোসেন চৌধুরী এবং সদস্য সচিব পাপড়ি বসু ।

উদ্বোধন শেষে টাউন হল মাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদণি করে ফের টাউন হল মাঠে গিয়ে শেষ হয়। র‌্যালিতে জেলার স্কুল-কলেজের ছাত্র-ছাত্রী, বিএনসিসি,গার্লস গাইড, শিক্ষক-শিক্ষিকা, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা  অংশ নেন।

বাংলাদেশ সময় ২১০০, জানুয়ারি ৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।