ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

বেঙ্গল ফাউন্ডেশনের সাংস্কৃতিক উৎসব ও আর্ট ক্যাম্প ২০১০

তোফাজ্জল লিটন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০২ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
বেঙ্গল ফাউন্ডেশনের সাংস্কৃতিক উৎসব ও আর্ট ক্যাম্প ২০১০

                                                                                                 ‘বেঙ্গল সাংস্কৃতিক উৎসব’ ও ‘বেঙ্গল আর্ট ক্যাম্প ২০১০’ উপলে ২৫ জুলাই রোববার দুপুরে বেঙ্গল  গ্যালারিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বেঙ্গল ফাউন্ডেশন ।

১৪১৮ সনের ২৫ বৈশাখ রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবার্ষিকী।

এই উপলে বেঙ্গল ফাউন্ডেশন বছরব্যাপী উৎসবের আয়োজন করেছে। বাঙালি সংস্কৃতি এবং রবীন্দ্রনাথেকে আরো গভীরভাবে জানার জন্য এ প্রয়াস। এ উপলক্ষে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে বেঙ্গল ফাউন্ডেশন, যার মধ্যে অন্যতম বাংলাদেশ ও ভারতের শিল্পীদের অংশগ্রহণে ‘বেঙ্গল আর্ট ক্যাম্প ২০১০’।

‘কালি ও কলম’ পত্রিকার সম্পাদকম-লীর সভাপতি এমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বক্তব্যে বলেন, রবীন্দ্রনাথের সাহিত্য এবং সংস্কৃতিকর্ম থেকে আমাদের প্রেরণা নিতে হবে এবং তাকে নানাভাবে উপলব্ধি করে কাজ করতে হবে ।

এক প্রশ্নের উত্তরে লুভা নাহিদ চৌধুরী জানান, ‘আমাদের কার্যক্রম শুধু দেশেই সীমাবদ্ধ নয়, কলকাতায় নিয়মিত নানা রকম আয়েজন হয়। আগস্টে কানাডায় একটি প্রদর্শনী আছে। মালয়েশিয়ায় আমাদের কার্যক্রম আছে। বিশ্বের সব জায়গায় কার্যক্রম থেকে লাভ কী যদি আমরা আমাদেরকে ভালোভাবে জানতে না পারি? এজন্যই আমাদে এত আয়েজন। আগামী বছর সাভারে আমরা একটি জাদুঘর উদ্বোধন করব, যেখানে এ যাবৎ আমাদের আয়োজিত সব চিত্রকলা, সঙ্গীত এবং প্রকাশনা সংরক্ষিত থাকবে।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন শিল্পী হাশেম খান, কাইয়ুম চৌধুরী, কালি ও কলম সম্পাদক আবুল হাসনাত ও সুবীর রায়চৌধুরী।

২৯ জুলাই আর্ট ক্যাম্পের উদ্বোধন

আগামী ২৯ জুলাই বৃহস্পতিবার দুপুর ১২টায় বেঙ্গল সেন্টারে (প্লট ২, সিভিল এভিয়েশন, নিউ এয়ারপোর্ট রোড, খিলতে, ঢাকা) আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন শিল্পী আমিনুল ইসলাম, শিল্পী কাইয়ুম চৌধুরী, এমিরিটাস অধ্যাপক আনিসুজ্জামান এবং এমিরিটাস অধ্যাপক শিল্পী যোগেন চৌধুরী। আর্ট ক্যাম্প চলাকালে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৭টায় দেশের বিশিষ্ট সঙ্গীতশিল্পীরা গান পরিবেশন করবেন।
বেঙ্গল সাংস্কৃতিক উৎসব ও বেঙ্গল গ্যালারির দশম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির অংশ হিসেবে ১ আগস্ট পর্যন্ত চার দিনব্যাপী এ আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে।

এই ক্যাম্পে বাংলাদেশ ও ভারতের শতাধিক প্রবীণ ও নবীন শিল্পী অংশগ্রহণ করবেন। ভারত থেকে শিল্পী যোগেন চৌধুরী, গনেশ হালুই, সুনীল দাস, রবীন ম-ল, লালুপ্রসাদ সাউ, জয়শ্রী চক্রবর্তী, দিপালী ভট্টাচার্য, আদিত্য বসাক, ননি বরপুজারী, ছত্রপতি দত্ত, তাপস কোনার, সমির আইচ, ব্রত্ততী মুখার্জী, সমিন্দ্রনাথ মজুমদার অংশ গ্রহণ করবেন।

ক্যাম্প উপলক্ষে প্রতিদিনের গানের আসরে গান গাইবেন (২৯ জুলাই) শিল্পী চন্দনা মজুমদার, শিল্পী অদিতি মহসিন, শিল্পী লাবিক কামাল গৌরব; (৩০ জুলাই) শিল্পী মিতা হক, শিল্পী শামা রহমান, শিল্পী বুলবুল ইসলাম; (৩১ জুলাই) শিল্পী ইফ্ফাত আরা দেওয়ান, শিল্পী মহিউজ্জামান ময়না, শিল্পী লাইসা আহমদ লিসা

এই আর্ট ক্যাম্পটি রবীন্দ্রনাথের সার্ধশততম জন্মবার্ষিকী উপলে উৎসর্গীকৃত।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৫০, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa