ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

লাশের ব্যাগ নিয়ে বসে আছে পুলিশ, উদ্বিগ্ন স্বজনেরা

ইকরাম-উদ দৌলা, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৪
লাশের ব্যাগ নিয়ে বসে আছে পুলিশ, উদ্বিগ্ন স্বজনেরা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাওয়া ঘাট থেকে: চেষ্টার কোনো ত্রুটি নেই। ব্যবহার করা হচ্ছে সর্বোচ্চ সুবিধা সম্পন্ন প্রযুক্তি।

তবুও মিলছে না পিনাক-৬ এর হদিস। মরদেহও পাওয়া যাচ্ছে না। তাই পুলিশ বসে আছে লাশের ব্যাগ নিয়ে। আর উদ্বিগ্ন হয়ে ঘুরে বেড়াচ্ছেন স্বজনেরা।

দুর্ঘটনা কবলিত লঞ্চটি নিখোঁজ হওয়ার চতুর্থ দিনের সকালে চিত্র এটি। সকাল থেকেই ফায়ার সার্ভিস, নৌবাহিনী, কোস্ট গার্ড প্রয়োজনীয় সব প্রযুক্তি সম্পন্ন বোট আর জাহাজ নিয়ে পুরোদমে শুরু করেছে উদ্ধার তৎপরতা। কাণ্ডারি-২ নেমেছে সর্বোচ্চ প্রযুক্তি সুবিধা নিয়ে। তবু পাওয়া যাচ্ছে না লঞ্চটির সন্ধান।

একইসঙ্গে ৩ দিন পার হয়ে গেলেও লাশও তেমন ভেসে উঠছে না। পদ্মার রহস্যের কাছে যেন অসহায় হয়ে পড়েছে সকল প্রচেষ্টা। অনুসদ্ধানকারী বিভিন্ন টিমের ধারণা, লাশ ভেসে গেলে সর্বোচ্চ চাঁদপুর পর্যন্ত যাবে। আর এসব এলাকায় নদীতে সার্বক্ষণিক স্ক্যান আর সার্চ করা হচ্ছে। কিন্তু লাশ পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে লঞ্চের ভেতরেই অনেক লাশ থেকে আটকে আছে।

আর এজন্যই লাশের ব্যাগও খালি পড়ে আছে। মাওয়া ঘাটের পুলিশ কন্ট্রোল রুমে ১৫০টি লাশের ব্যাগ আনা হয়েছিলো। মরদেহগুলো যাতে সহজে বহন করা যায়। কিন্তু ব্যবহার হয়েছে মাত্র ৫টি।

কর্তব্যরত পরিদর্শক ফরিদ উদ্দিন বাংলানিউজকে জানালেন, লাশ তো মিলছে না। এছাড়া যাদের মৃতদেহ পাওয়া গেছে সেগুলোর একেকটি একেক জেলা থেকে সন্ধান পাওয়া গেছে। তাই লাশ নেওয়ার ব্যাগগুলোও ব্যবহার করা হয়নি।

এদিকে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে বাড়ছে নিখোঁজ ব্যক্তির আত্মীয় স্বজনের উপস্থিতি।

লঞ্চে থাকা যাত্রীর স্বজন জামাল উদ্দিন বললেন, আমার চাচাতো ভাই পিনাক-৬ এ ছিলো। এখন পর্যন্ত তার কোনো খোঁজ মেলেনি।

পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত মোট ২৩টি লাশ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে ১১ জন সনাক্ত হয়েছে। তাদের লাশ হস্তান্তরও করা হয়েছে। বাকিদের মৃতদেহ রাখা হয়েছে নদীর ওপারে মাদারীপুর জেলার শিবচর উপজেলায় পাঁচচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

গত তিনদিনে বরিশাল, ভোলা, চাঁদপুর, লক্ষ্মীপুর, শরিয়তপুর, মাদারীপুর ও মুন্সিগঞ্জের বিভিন্ন এলাকায় ওই ২৩টি লাশ পাওয়া গেছে।
পুলিশের তালিকা অনুযায়ী এখনো ১৩৪ জন নিখোঁজ রয়েছেন।

বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা, আগস্ট ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ