ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জ্যোতি ঢাকায়, ঈদের পর জুটি রণবীরের সঙ্গে

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৪
জ্যোতি ঢাকায়, ঈদের পর জুটি রণবীরের সঙ্গে ছবি: জি এম ম‍ুজিবুর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কক্সবাজারের দুলাহাজরা সাফারি পার্ক থেকে ঢাকায় আনা হয়েছে জ্যোতিকে। চিড়িয়াখানার কোয়ারেন্টাইন ভবনে এখন অস্থায়ী আবাস তার।

শিগগিরই তাকে রাখা হবে রণবীরের পাশের শেডে। পরস্পরের সঙ্গে একটু চেনাজানা হলে জুড়ি গড়ার জন্য এক খাঁচায় রাখা হবে তাদের।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী শিগগিরই বাংলাদেশ সরকারের উপহার হিসেবে কার্গো বিমানে উড়িয়ে জাপানে পাঠানো হবে তাদের।

ঢাকা চিড়িয়াখানার সম্রাট জুটির সন্তান ‘রাজা’ ও ‘প্রমিলা’। আর তাদের সন্তান ‘রণবীর’। ২০১০ সালের ৪ মে জন্ম নেয়া রণবীরকে একটি শেডে আলাদা করে রাখা হয়েছে। নাদুশ-নুদুশ রণবীর চলাফেরা করছে ক্ষিপ্র গতিতে।  

আর জ্যোতিকে উদ্ধার করা হয় চোরাকারবারিদের হাত থেকে। ২০১২ সালের মে মাসে রাজধানীর শ্যামলী থেকে একটি পুরুষ এবং দুটি স্ত্রী বাঘ্রশাবক উদ্ধার করে র‌্যাব। উদ্ধার করা শাবকগুলো বোটানিক্যাল গার্ডেনে রেখে পরিচর‌্যা করে ছেড়ে দেয়া হয় কক্সবাজার ডুলাহাজারা পার্কে। এদেরই একটি হলো ‘জ্যোতি’, যার বয়স এখন দুই বছর পাঁচ মাস।

রণবীর-জ্যোতি যাওয়ার পর বিশ্বসেরা বাংলাদেশের রয়েল বেঙ্গল টাইগারের প্রথম আবাস হবে জাপান। আর বাংলাদেশ থেকে এই প্রথম কোন রয়েল বেঙ্গল টাইগার যাবে বিদেশে।
                                                                        রণবীর

বাংলাদেশ থেকে পাঠানো রয়েল বেঙ্গল টাইগারের শাবক দুটি জাপানের কোন চিড়িয়াখানায় রাখা হবে তা এখনও জানায়নি দেশটি। তবে আগামী মাস দু’য়েকের মধ্যে রণবীর-জ্যোতি জাপান উড়াল দেবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ঢাকা চিড়িয়াখানার কিউরেটর ডা. এনায়েত হোসেন বাংলানিউজকে বলেন, গত ২৬ সেপ্টেম্বর কক্সবাজার থেকে ঢাকায় আনা হয়েছে জ্যোতিকে।  

বাক্সে বন্দি করে একটি পিকআপে করে তাকে নিয়ে আসা হয়।

চিড়িয়াখানার কোয়ারেন্টাইন ভবনে জ্যোতিকে আলাদা করে রাখা হয়েছে বলে জানান চিড়িয়াখানার মাংশাসী শাখার কর্মকর্তা গোলাম আজম।

তিনি বলেন, ‘এখানে বন্ধুসুলভ আচরণ করছে জ্যোতি। তাকে পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে। ’

গোলাম আজম বলেন, এরপর পাশাপাশি দুটি শেডে তাদের রাখা হবে। পরস্পর পরস্পরকে চিনে-বুঝতে পারলে এক সঙ্গে রাখা হবে। ঈদের পর থেকে তারা এক সঙ্গে থাকবে।

পরিবেশ ও বন মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় বাঘ শাবক দুটি জাপানে পাঠানোর বিষয়ে ইতোমধ্যে প্রায় সকল প্রস্তুতি চূড়ান্ত করেছে।
                                                                    জ্যোতি
জাপানে পাঠানোর জন্য ঢাকা চিড়িয়াখানার কারিগরি বিভাগ দুটি বিশেষ খাঁচা তৈরি করেছে।

ডা. এনায়েত হোসেন বলেন, ঢাকা থেকে একটি কার্গো বিমানে করে তাদের পাঠানো হবে।

দু’দিনের সরকারি সফরে গত ৬ সেপ্টেম্বর ঢাকা আসেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। এর আগে গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করে বন্ধুত্বের প্রতীক হিসেবে জাপানকে দুটি রয়েল বেঙ্গল টাইগার উপহারের প্রতিশ্রুতি দেন।

জাপানি শিশুদের বাংলাদেশের প্রকৃতি ও সংস্কৃতি সম্পর্কে জানাতে জাপান সরকারকে জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগারের দুটি শাবক উপহার দিচ্ছে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।