ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাতের মাছশিকারি নিশিবক

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, স্পেশালিস্ট এনভায়রনমেন্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪
রাতের মাছশিকারি নিশিবক শহীদুল আলম তিতু

শ্রীমঙ্গল: বকধ্যান অর্থাৎ বকের ধ্যান শব্দটি গভীর একাগ্রতাকে বুঝায়। ছাত্রজীবনে আমাদের কোনো কোনো শিক্ষক এ বকধ্যান শব্দটি উচ্চারণ করে পড়াশোনায় একাগ্রতা আনায়নে পরামর্শ দিতেন বারবার।

বক তার শিকার ধরার সময় গভীর নীরবতা ও একাগ্রতা পালন করে থাকে। এটিই তার খাদ্য সংগ্রহের বিশেষ বৈশিষ্ট্যই। এটিই শিক্ষকদের বিমুগ্ধ করেছে।

নিশিবকদের দিনের আলোয় দেখা যায় না। বিল, হাওর বা জলাশয়ের আশপাশের ঝোঁপ-ঝাড়ে এরা দলবেঁধে সারাদিন লুকিয়ে থেকে বিশ্রাম নেয়। দিনের আলো নিভে যাবার পরই খাদ্য সংগ্রহের জন্যে তারা ডানা মেলে। সন্ধ্যে থেকে ভোর অবধি বিল বা জলাশয়ের অগভীর পানিতে দাঁড়িয়ে কিংবা ধীরে ধীরে হেঁটে শিকার ধরে খায়।

নিশিবক মাঝারি আকারের জলচর পাখি। এদের কালোমাথা নিশিবক বা বাচকা নামে উল্লেখ করা হয়। এদের ইংরেজি নাম Black-crowned Night Heron এবং বৈজ্ঞানিক নাম Nycticorax nycticorax। এরা লম্বায় ৫৮ সে.মি. আর ওজন হয় প্রায় ২৭৫ গ্রাম। এদের চোখ লাল এবং পিঠ কালচে। আর মাথায় সাদা রংয়ের লম্বা সুন্দর একটা ঝুটি রয়েছে।

বাংলাদেশের সর্বত্রই এদের দেখতে পাওয়া যায়। এদের খাদ্য তালিকায় রয়েছে মাছ, ব্যাঙ, জলজ পোকা আর ছোট স্তন্যপায়ী প্রাণী। এদের প্রজনন মৌসুম এপ্রিল থেকে মে। তখন এরা বিলের ঝোঁপে দলবেঁধে বাসা করে। এরা ৩-৪টি ডিম দেয়। ডিমগুলো রং নীল-সবুজ। ২১ দিন পরে ছানা ফোটার পর এরা নিজের এবং প্রতিবেশীর ছানাদের মুখে খাবার তুলে দেয়।

বাংলাদেশ সময়: ০৭৩০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।