ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

শেকৃবিতে ক্যাট ভ্যাকসিনেসন বিষয়ে কর্মশালা

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪
শেকৃবিতে ক্যাট ভ্যাকসিনেসন বিষয়ে কর্মশালা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেকৃবি (ঢাকা): বিড়াল অনেকেরই প্রিয় প্রাণী। কিন্তু জলাতঙ্ক রোগে আক্রান্ত বিড়ালের কামড়ে যে কোনো বয়সের মানুষেরই মৃত্যু হতে পারে।



এ সমস্যা সমাধানে শুক্রবার (৩১ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের পশু পালন অনুষদে ‘ক্যাট ভ্যাকসিনেসন’ শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়েছে। কর্মশালাটি বিকেল সাড়ে ৩টা থেকে শুরু হয়ে চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

ক্যাট সোসাইটি অব বাংলাদেশ ও ক্যাট কনর্সান অ্যাসোসিয়েসন অব বাংলাদেশ এর সহোযোগিতায় বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগ কর্মশালাটি পরিচালনা করছে।

টিকার মূল্য জানতে চাইলে ভেট ও পেট কেয়ারের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. কেবিএম সাইফুল ইসলাম বলেন, টিকার ক্রয় মূল্যে এক হাজার টাকা। তবে আমরা টিকা দিতে কোনো চার্জ নিচ্ছি না।

তিনি বলেন, পাঁচটি রোগের বিরুদ্ধে মোট দুইটি টিকা দেওয়া হবে। একটি বিড়ালের প্রাণঘাতী জলাতঙ্কের বিরুদ্ধে এবং অন্যটি প্যানলিউকিাপেনিয়া, লিকেমিয়া, লাইনোট্রাকিআইটিস ও ক্যালসিভাইরাসের জন্য।

এছাড়া রোগে আক্রান্ত্র বিড়ালকে যে কোনো সময়ে পশু পালন অনুষদে টিকা দেওয়ার সুযোগ থাকবে বলেও জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ও পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কেবিএম সাইফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।