ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, উপকূলে সতর্কতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৪
বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, উপকূলে সতর্কতা

ঢাকা: হুদহুদের প্রভাব না কাটতেই আবারও চোখ রাঙানি দিচ্ছে নতুন ঘূর্ণিঝড়। ভারতীয় আবহাওয়া অধিদফতর (আইএমডি) বলছে, সম্প্রতি হুদহুদ যে অঞ্চলে আঘাত করে গেছে, সেই একই অঞ্চলে আঁচড়ে পড়তে পারে গভীর নিম্নচাপ থেকে সৃষ্ট ঘূর্ণিঝড়টি।



বাংলাদেশ আবহাওয়া অধিদফতর জানায়, বৃহস্পতিবার (০৬ নভেম্বর) দুপুরে পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে।

সেসময় নিম্নচাপটির অবস্থান ছিল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১০৬৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৯০ কি. মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯৭৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৯৬০ কি. মি. দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে।

এটি আরও ঘণীভূত হয়ে উত্তর পশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদফতর।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি. মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি. মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে এক নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে অধিদফতর। একইসঙ্গে গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উত্তর বঙ্গোপসাগরের কাছাকাছি আসা এবং গভীর সাগরে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।