ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

লিমা জলবায়ু সম্মেলনের আগে অবস্থানপত্র প্রকাশের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৪
লিমা জলবায়ু সম্মেলনের আগে অবস্থানপত্র প্রকাশের দাবি ছবি : রেহানা /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী ১ থেকে ১২ ডিসেম্বর পেরুর লিমায় অনুষ্ঠিত হতে যাচ্ছে বিশ্ব জলবায়ু সম্মেলন। এতে বাংলাদেশ থেকে সরকারি প্রতিনিধি দল অংশ নেবে।

সম্মেলনে যোগ দেওয়ার আগে প্রতিনিধি দলকে একটি অবস্থানপত্র জনগণ ও সংশ্লিষ্ট সবার কাছে প্রকাশ করার দাবি জানানো হয়েছে।
 
রোববার (০৯ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবের দ্বিতীয় তলায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। কয়েকটি জলবায়ু সংগঠনের পক্ষ থেকে ইক্যুইবিডি এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এসময় বক্তারা সম্মেলনে যোগ দেওয়ার বিষয়ে পরিবেশ মন্ত্রণালয়ের প্রস্তুতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, জলবায়ু পরিবর্তনের প্রভাবে বাংলাদেশ যে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে, তা আজ সবার জানা। এ বিষয়ে আন্তর্জাতিক সহায়তা থাকলেও নিজেদের সোচ্চার হওয়া জরুরি। কেননা দেশের পক্ষ থেকে যদি গুরুত্বারোপ না করা হয়, তাহলে লিমায় যে রূপরেখা তুলে ধরা হবে সেখানে বাংলাদেশ অনেক কিছু থেকে বঞ্চিত হতে পারে।
 
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করা সরকারের একার পক্ষে সম্ভব নয়। সবার অংশ নেওয়ার মধ্য দিয়ে এ সমস্যা থেকে বেরিয়ে আসতে হবে।
 
সংবাদ সম্মেলনে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের প্রতি অভিযোগ করে বলা হয়, কপ-২০ (কনফারেন্স অব পার্টি) ও লিমা জলবায়ু সম্মেলন নিয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের মধ্যে এক ধরনের নিষ্পৃহ ভাব লক্ষ্য করা যাচ্ছে। কিন্তু এতো বড় বিষয়টি নিয়ে এ ধরনের অনিহা থাকা উচিত নয়।
 
সংবাদ সম্মেলনে উত্থ‍াপিত দাবিগুলো হলো, প্রতিনিধি দলের স্বচ্ছতা ও অংশগ্রহণ কী প্রক্রিয়ায় হবে তা প্রকাশ করা, প্রতিনিধি দলের আগামী ২০১৫ সালের প্যারিস চুক্তির একটা সম্ভাব্য রূপরেখা প্রস্তুত করা এবং দু’টি জলবায়ু তহবিলে স্বচ্ছতা প্রতিষ্ঠা করা।
 
সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরামের সভাপতি কাওসার রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন’র সাধারণ সম্পাদক ডা. আব্দুল মতিন, ইক্যুইটিবিডির প্রধান সঞ্চালক রেজাউল করিম চৌধুরী প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।