ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

উন্নয়ন ঠিক রেখে গ্রিন হাউস গ্যাস নিয়ন্ত্রণ জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪
উন্নয়ন ঠিক রেখে গ্রিন হাউস গ্যাস নিয়ন্ত্রণ জরুরি ছবি: রেহানা/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: উন্নয়নের লক্ষ্যমাত্রা ঠিক রেখে গ্রিন হাউস গ্যাস নিয়ন্ত্রণ করতে হবে। ভবিষ্যতের জন্য এ গ্যাস নিয়ন্ত্রণ খুবই জরুরি।

কেননা এর মাধ্যমে শুধু পরিবেশেই বিরুপ প্রভাব পড়ছে না, জনজীবনেও ব্যাপক প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।
 
বুধবার (১৯ নভেম্বর) দুপুরে ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার অব সিরডাপ মিলনায়তনে ইন্টেন্ডেড ন্যাশনাল ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন (আইএনডিসি) শীর্ষক কর্মশালায় বক্তারা এ কথা বলেন।  
 
পরিবেশ ও বন মন্ত্রণালয় ও সিডিকেএন-এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক রাইসুল আলম মণ্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মো. নজিবুর রহমান।
 
প্রধান অতিথির বক্তব্যে নজিবুর রহমান বলেন, মানসম্মত ভবন নির্মাণ, অর্থায়ন, পদক্ষেপ, দক্ষতা উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আমাদের নজর দিতে হবে। আমাদের দেশে গ্রিন হাউস গ্যাস নিয়ন্ত্রণে কী মডেল ব্যবহার হবে, তা নির্ধারণ করাও গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে সরকারিভাবে অনেক পদক্ষেপ চলমান রয়েছে বলে উল্লেখ করেন তিনি।
 
কর্মশালায় বক্তারা বলেন, বিদ্যুৎ, গ্যাস, পানির মাত্রাতিরিক্ত ব্যবহার, দূষণকারী যানবহনসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান, কলকারখানার মাধ্যমেই গ্রিন হাউস গ্যাস চারিদিকে ছড়িয়ে যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণেই প্রাকৃতিক দুর্যোগ বেশি হচ্ছে। উপকূলীয় অঞ্চলে এর প্রভাবও পড়ছে বেশি। ভবিষ্যতের কথা ভেবে এগুলো আমাদের দ্রুত নিয়ন্ত্রণে আনতে হবে।
 
বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য উন্নত দেশগুলো দায়ী হলেও, আমাদের মতো দরিদ্র দেশগুলোর জনগণকেই এর নেতিবাচক প্রভাব ভোগ করতে হচ্ছে। ওই সব উন্নত দেশগুলোর কাছ থেকে ক্ষতিপূরণ দিতেও চাপ সৃষ্টি করতে হয়। তাই জলবায়ুর প্রতিকূলতা থেকে রক্ষার জন্য আমাদের প্রস্তুতি এগিয়ে রাখতে হবে।
 
এ সময় বক্তারা দাবি করেন, কোনো বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য দরকার তথ্য। কিন্তু বাংলাদেশে সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে সঠিক তথ্যের।  
 
কর্মশালায় উপস্থিত ছিলেন পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. নরুল কাদির, সিডিকেএন’র কান্ট্রি এ্যাঙ্গেজমেন্ট লিডার ড. এসএম মঞ্জুরুল হান্নান খান, বাংলাদেশ প্রকৌশলী ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইজাজ হোসাইন, আইএনডিসি’র মেথোলোজি ওয়ার্ক প্ল্যান অ্যান্ড মাইলস্টন এক্সপার্ট লুকা পার্থারুলো প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।