ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

দেশি পাখি এসেছে, আসবে অতিথিও

ওয়ালিউল্লাহ, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪
দেশি পাখি এসেছে, আসবে অতিথিও ছবি: ফাইল ফটো

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লেকগুলোতে আসতে শুরু করেছে শীতের পাখি। প্রশাসনিক ভবনের সামনে, জাহানারা ইমাম ও প্রীতিলতা হল সংলগ্ন দু’টি লেকে ইতোমধ্যে দেখা মিলছে স্বল্প সংখ্যক দেশি পাখি।

বেশ কিছু পাখি দেখা গেছে ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের পাশের লেকেও।

তবে ডিসেম্বরের মধ্যে অতিথি পাখি ক্যাম্পাসের লেকগুলোতে আস্তানা গাঁড়তে পারে বলে আশা করছেন পাখি বিশেষজ্ঞরা।

প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি, পাখ-পাখালি ও জীবজন্তুর অভয়ারণ্য এ বিশ্ববিদ্যালয়ের লেকগুলোতে প্রতিবছর অতিথি পাখি আসে। সাধারণত অক্টোবরের শেষ ও নভেম্বরের প্রথম দিকে অতিথি পাখি সুদূর সাইবেরিয়া অঞ্চল থেকে এ দেশে আসতে শুরু করে। মার্চের শেষ দিকে ফিরে যায় আপন ঠিকানায়।

কিন্তু চলতি বছর নভেম্বর শেষ হতে চললেও এখন পর্যন্ত সাইবেরিয়া অঞ্চলের সেই অতিথি পাখিদের দেখা মেলে নি ক্যাম্পাসের লেকগুলোতে। অতিরিক্ত গাড়ি ও মানুষ চলাচলের জন্য বিশ্ববিদ্যালয়ের লেকগুলোতে অতিথি পাখি বসতে পারছে না বলে ধারণা করছেন পাখি বিশেষজ্ঞরা।

অতিথি পাখির অভয়াশ্রম প্রশাসনিক ভবনের সামনের ও জাহানারা ইমাম হলের পাশের লেক দুটো বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কের পাশে অবস্থিত।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলের সব পরিবহন ও শিক্ষকদের নিজস্ব গাড়িগুলো এ সড়ক দিয়ে চলাচল করে। এছাড়া প্রশাসনিক ভবনের সামনের লেকের ধারে উপাচার্য থেকে শুরু করে প্রশাসনিক ভবনের সব কর্মকর্তা কর্মচারীর গাড়ি পার্ক করা থাকে। গাড়ির শব্দ ও হর্নের ফলে অতিথি পাখিগুলো ভয়ে লেকে বসছে না।  

বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ বলেন, ক্যাম্পাসের লেকগুলোতে যে পাখিগুলো এসেছে সেগুলো সরালি। সরারি আমাদের দেশীয় পাখি। এটা অতিথি পাখি নয়। অতিথি পাখি আরো কিছুদিন পরে আসার শুরু করবে। বিভিন্ন প্রজাতির খঞ্জনা আসা শুরু করে দিয়েছে। তবে হাঁসজাতীয় পাখিগুলো আরো কিছুদিন পরে আসবে। হাঁস ছাড়াও কিছু পাখি আছে যেগুলো ডাঙায় থাকে। সেগুলো আসা শুরু করে দিয়েছে।

তিনি বলেন, যেহেতু সরালি সারাবছর থাকে না, তাই অনেকে এগুলোকে অতিথি পাখি বলেন। প্রকৃতপক্ষে এগুলো অতিথি পাখি নয়। তাই অতিথি পাখি আসছে বললে পুরোপুরি ঠিক হবে না।

তিনি আরও বলেন, ওয়াইল্ডলাইফ রেসকিউ সেন্টারের লেকগুলোর আশপাশে ডিস্টার্ব কম থাকায় ওই লেকগুলোতে পাখি এসেছে। প্রধান ক্যাম্পাসের লেকগুলোতে ডিস্টার্ব বেশি হয় বলে সেখানে খুব একটা পাখি আসে নি। লেক দুটোর পাশে গাড়ি ও মানুষজন অনেক বেশি চলাচল করে। তাই ওই লেকগুলোতে খুব বেশি পাখি বসছে না।

আগামী ডিসেম্বরের মধ্যে বিপুল সংখ্যক অতিথি পাখি ক্যাম্পাসের লেকগুলোতে বসবে বলে আশা করছেন তিনি।

বাংলাদেশ সময়: ০০২৫ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।