ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু তহবিল গঠনে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রয়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪
জলবায়ু তহবিল গঠনে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রয়োজন

ঢাকা বিশ্ববিদ্যালয়: জলবায়ু পরিবর্তনের লক্ষ্যে প্রয়োজন জলবায়ু তহবিল গঠন। এ তহবিলে বিভিন্ন উৎস থেকে পাওয়া অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে প্রয়োজন স্বচ্ছতা, জবাবদিহিতা ও সকলের অংশগ্রহণ।



রোববার (৩০ নভেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের সামনে (টিএসসি) ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) আয়োজিত এক মানববন্ধনে এসব কথা বলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা, জবাবদিহিতা ও নায্যতার দাবিতে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

এ সময় ইফতেখারুজ্জামান বলেন, একদিকে আমরা অর্থ সংগ্রহ করবো, অন্যদিকে নদী-বনাঞ্চল দখল করবো, এটা কখনো হতে পারে না। যারা এসব অপকর্মের সঙ্গে জড়িত, তাদেরকে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। যে অর্থ তহবিল গঠন করা হয়, তার যথাযথ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

মানববন্ধনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, আমাদের নিরাপদভাবে বেঁচে থাকার জন্য জলবায়ু অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকৃতিতে কোনো আঘাত পড়লে সে আঘাত প্রকৃতি আমাদেরকেই ফিরিয়ে দেয়। সুতরাং এসব ক্ষেত্রে আমাদের সচেতনতা বাড়াতে হবে।

আগামী ১ থেকে ১২ ডিসেম্বর পেরুর রাজধানী লিমাতে জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতিসংঘ কাঠামো সনদ (ইউএনএফসিসি)-এর ২০তম সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২০১৫ সালের প্যরিস চুক্তির রূপরেখার প্রধান প্রস্তাবগুলো এ সম্মেলনে আলোচিত ও খসড়া প্রণিত হবে। লিমা সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ১৯৫টি দেশের সরকার প্রতিনিধি, বিশেষজ্ঞ ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।