ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

জলবায়ু সংকট মোকাবেলায় ভারতকেই এগিয়ে আসতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৪
জলবায়ু সংকট মোকাবেলায় ভারতকেই এগিয়ে আসতে হবে ছবি: মুজিবুর রহমান/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জলবায়ু সংকট মোকাবেলায় ভারতকেই সবার আগে এগিয়ে আসতে হবে। ভারতের সঙ্গে বাংলাদেশের পানি নিয়ে যে সংকট আছে, তা সমাধানের দায়ও ভারতের বলে মত দিয়েছেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।


 
বুধবার (০৩ ডিসেম্বর) সকালে রাজধানীর গুলশানের একটি হোটেলে ‘আইইউসিএন’ আয়োজিত ‘ইকোসিস্টেম, পিপল অ্যান্ড শেয়ার্ড লার্নিং: এক্সপেরিয়েন্স ফ্রম বাংলাদেশ-ইন্ডিয়া সিভিল সোসাইটি ডায়ালগ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মত দেন।
 
বাংলাদেশ অবশ্যই তার নিজের স্বার্থ আগে দেখবে। নিজেদের স্বার্থ বিসর্জন দিয়ে কাউকে বাংলাদেশ সহায়তা করবে না বলেও অনুষ্ঠানে মন্তব্য করেন মন্ত্রী।
 
পানিসম্পদমন্ত্রী বলেন, সম্পর্ক কখনো এক পক্ষীয় হয়না; দু’পক্ষকেই এগিয়ে আসতে হয়। ভারত আমাদের নদীগুলোর পানি নিয়ন্ত্রণ করে। সুতরাং তাদেরই এ সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে। তাহলেই আমরা ভারতকে ব্যবসা-বাণিজ্যসহ অন্যান্য সুবিধা দেবো।
 
আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বাংলাদেশ ও ভারতে আগেও পরিবেশ, নদী, পানি এবং ইকোসিস্টেম নিয়ে অনেক গবেষণা হয়েছে। কিন্তু, সেই গবেষণার প্রয়োগিক বাস্তবায়ন আমরা দেখিনি। তা কেবল বইবন্দি হয়েই থেকে গেছে। এবারই প্রথম দুই দেশের গবেষকরা একই সঙ্গে বসে বিষয়টি নিয়ে কথা বলছেন। আমরা এবার এর প্রয়োগিক বাস্তবায়ন দেখতে চাই।
 
অনুষ্ঠানের প্রথম পর্বে আরো বক্তব্য দেন- আইইউসিএন’র কান্ট্রি ডিরেক্টর ইশতিয়াক উদ্দিন আহমেদ, পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান, ভারতের সাবেক পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব মিনাগুপ্ত, ডাচ দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি ক্যারেল ডি গ্রুট, ড. বারীন ফ্রুজ প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।