ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

গৃহে প্রথম মুরগি পালন শুরু হয় চীনে

পরিবেশ-জীববৈচিত্র্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৪
গৃহে প্রথম মুরগি পালন শুরু হয় চীনে

ঢাকা: পৃথিবীতে ডিম না মুরগি, কোনটা আগে এসেছে সে বিতর্ক আজও শেষ হয়নি। কিন্তু ঠিক কোন জায়গায় প্রথম গৃহে পালন শুরু হয় সে প্রশ্নের উত্তর বের করেছেন গবেষকরা।

তাদের দাবি, চীনের উত্তরাঞ্চল ইয়ালো রিভার এলাকায় প্রথম মুরগি গৃহে পালন শুরু হয় বলে প্রমাণ পাওয়া গেছে।

গবেষকরা ১০ হাজার ৫শ’ বছর আগের হাড় থেকে ডিএনএ পরীক্ষা করেছেন, যার সঙ্গে বর্তমান গৃহপালিত মুরগির মিল পাওয়া যায়। ধারণা করা হয় সেখান থেকেই এশিয়া মহাদেশে গৃহে পালন প্রচলন ছড়িয়ে পড়ে। তবে পরবর্তীতে মুরগির পাশাপাশি অন্য পাখি পালনও শুরু হয়।

যে হাড়গুলো গবেষণায় ব্যবহার করা হয় সেগুলোর সঙ্গে বন্য লাল মোরগের (গ্যালোয়ানসেরাই) মিল পাওয়া যায়। গবেষকরা ১০ হাজার ৫শ’ থেকে ২ হাজার ৩শ’ বছর আগের মুরগির ৩৯টি হাড়ের মাইটোকন্ড্রিয়াল ডিএনএ পরীক্ষা করেন।

জার্মানির দ্য ইউনিভার্সিটি অব পোস্টডাম’র অধ্যাপক মিচি হফ্রিটার বলেন, নতুন একটি ফলাফল আমাদের হাতে এসেছে। সেই সমসাময়িক সময়ে চীনে মিশ্র কৃষি ব্যবস্থা গড়ে উঠেছিল। আমাদের গবেষণায় এটাও উঠে এসেছে চীনের একটি অঞ্চলে মুরগি গৃহ পালন শুরু হয় সে সময় থেকেই। সেই মোড়গের জিন বর্তমানে যে গৃহপালিত মুরগির শরীরে পাওয়া যায়।

ফিলোজেনটিক গবেষণায় বিবর্তনের ধারায় দেখা যায়, গবেষণায় পাওয়া মাইটোকন্ড্রিয়াল ডিএনএ’র সঙ্গে বর্তমানে স্পেন, হাওয়াই এবং চিলির প্রায় ছয়টি ভিন্ন প্রজাতির মোড়গের মিল রয়েছে। বর্তমানে গৃহপালিত বন্য লাল মোড়গের সঙ্গেও এর মিল রয়েছে।

তিনি বলেন, এতে প্রামণিত হয় সে সময়ের গৃহপালিত মুরগির সঙ্গে বর্তমানে গৃহপালিত মুরগির মিল রয়েছে। ১০ হাজার বছর আগে চীনের ওই অঞ্চল উষ্ণ আবহাওয়া ও বনে ঘেরা ছিল।

গবেষণায় নেতৃত্ব দেন চীনের কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষক জিংবো ঝাও। তিনি বলেন, অনেকেই বিতর্কে জড়ান চীনের ওই অঞ্চল মুরগি বসবাস ও তাদের খাদ্যাভাসের জন্য সুবিধাজনক না। কিন্তু তারা ভেবে দেখেন না ১০ হাজার বছর আগে ওই অঞ্চলের আবহাওয়া কেমন ছিল।

তার অতীতের একটি গবেষণায় ঝাও বলেন, গৃহে পালন করে পশু খাওয়ার বর্তমান যে প্রচলন তা চীনে অনেক আগে থেকেই ছিল। বিশেষত ৭৩০০ বছর আগে নদীর ধারে শুকর পালন করা হতো।

কেবল মুরগি নয়, এশিয়াতেই প্রথম ষাঁড় পালনের প্রচলন শুরু হয় বলেও গবেষকরা বর্তমানে দাবি করছেন।

বাংলাদেশ সময়: ০২১৪ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।