ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সুন্দরবন রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৪
সুন্দরবন রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: পরিবেশ দূষণ থেকে সুন্দরবনকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন করাসহ লিখিত আবেদন জানিয়েছে বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন(বিবিসিএফ) নামের একটি সংগঠন।

বুধবার(১৭ ডিসেম্বর) দুপুরে শহরের সাতমাথায় মানববন্ধন শেষে বগুড়ার জেলা প্রশাসকের মাধ্যমে লিখিত আবেদন দেন সংগঠনটি।



বগুড়ার জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মো: খোরশেদ আলম আবেদনটি গ্রহণ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, সম্প্রতি সুন্দরবন এলাকার শ্যালা নদীতে জ্বালানি তেলবাহী জাহাজডুবির ফলে উপকুলীয় বিস্তীর্ণ অঞ্চলের পানি ও মাটিতে তেল ছড়িয়ে পড়ে ব্যাপকভাবে পরিবেশের দূষণ হয়েছে। এর ফলে সুন্দরবনের জীববৈচিত্র্য হুমকির মুখে। বিশ্ব ঐতিহ্যে বাংলাদেশের সুন্দরবন শুধু সুন্দর ঐতিহ্য হিসেবেই নয়, বরং উপকূলীয় অঞ্চলের সাধারণ মানুষের জীবিকার মাধ্যম ও প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে রক্ষা পাওয়ার ক্ষেত্রেও সুন্দরবনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই উন্নত প্রযুক্তির ব্যবহারসহ সুন্দরবন রক্ষায় বিদ্যমান যাবতীয় আইনের প্রয়োগ ঘটিয়ে হলেও সুন্দরবনকে রক্ষা করা জরুরি হয়ে পড়েছে।

বিবিসিএফ’র আহবায়ক সাবেক যুগ্ম সচিব নাজমুল হক, অধ্যাপক টিপু সুলতান, অধ্যাপক এস এম ইকবাল, অধ্যাপক মোকলেছার রহমান মুকুল, অধ্যপক ফজলে বারী, জিয়াউর রহমানসহ বিভিন্ন পর্যায়ের পরিবেশবাদী সংগঠনের নেতাকর্মীরা কর্মসূচিতে উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১২৯  ঘণ্টা,  ডিসেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।