ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সুন্দরবনে নতুন প্রজাতির প্রজাপতি শনাক্ত

ওয়ালিউল্লাহ, জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪
সুন্দরবনে নতুন প্রজাতির প্রজাপতি শনাক্ত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: সুন্দরবনের সুপতি এলাকা থেকে ‘হোয়াইট ইয়োলো ব্রেস্টেড ফ্ল্যাট’  White Yellow-breasted Flat নামে নতুন এক প্রজাতির প্রজাপতি শনাক্ত করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. মনোয়ার হোসেনের নেতৃত্বাধীন প্রজাপতি বিষয়ক একটি গবেষক দল। এটির বৈজ্ঞানিক নাম জিরোসিস সিনিকা।



বৃহস্পতিবার বিকেলে অধ্যাপক মো. মনোয়ার হোসেন বাংলানিউজকে এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৬ অক্টোবর বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত ‘আই.ইউ.সি.এন. আপডেটিং স্পেসিস রেডলিস্ট অব বাংলাদেশ’ IUCN updating species redlist of  Bangladesh প্রজেক্টের অধীনে প্রজাপতি বিষয়ক গবেষক দল নিয়ে সুন্দরবনের সুপতি এলাকা থেকে আমরা নতুন এই প্রজাতির প্রজাপতিটি শনাক্ত করি। বাংলাদেশের সুন্দরবনেই শুধু এই প্রজাপতিটি শনাক্ত হল। এছাড়া ভারত, থাইলান্ড ও সিঙ্গাপুরে এই প্রজাপতি পাওয়া যায়।

ভারতের বিখ্যাত প্রজাপতি বিশেষজ্ঞ ইসাক কেশিমকার ও সিঙ্গাপুরের পরিবেশবিদ সানি চীর প্রজাপতিটির বিবরণ দেখে প্রজাতি বিষয়ে নিশ্চিত করেন বলে তিনি জানান।

প্রজাপতিটি সম্পর্কে তিনি বলেন, প্রজাপতির ডানার দৈর্ঘ্য ৩৫-৪৫ মিলিমিটার এবং ডানা দেখতে গাঢ় বাদামী ও সাদা রঙের।   প্রজাপতিটি জঙ্গলের বরই পাতার নীচে বসে ছিলো। বাংলাদেশে এর জীবনচক্র ও অন্যান্য জৈবনিক কার্যক্রম এখনও অজানা।

এরআগে সুন্দরবনে ৩৭টি প্রজাতির প্রজাপতি শনাক্ত করা হয়েছিল। নুতন এই প্রজাপতিটি শনাক্ত করায় সুন্দরবনে প্রজাপতির প্রজাতি সংখ্যা দাঁড়ালো ৩৮।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।