ঢাকা, শনিবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

উদ্ধার হলো দুটি বিপন্ন গৃধিনী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪
উদ্ধার হলো দুটি বিপন্ন গৃধিনী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: বগুড়া ও কুড়িগ্রাম জেলা থেকে দুইটি বিপন্ন প্রজাতীর গৃধিনী উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর কুড়িগ্রামের ফুলবাড়ীর শকুনটি উপজেলার সামাজিক বনায়ন ও নার্সারি এবং বগুড়ার শকুনটি রাজশাহী বন্যপ্রাণী বিভাগে পাঠানো হয়েছে।



নিয়মিত খাবার ও চিকিৎসা দেওয়া হচ্ছে দুটি শকুনকে। নিবিড় পরিচর্যা শেষে তাদের কোথায় অবমুক্ত করা হবে সে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা তারিক কবির বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার (২৫ ডিসেম্বর) বগুড়ার কাহালু উপজেলার এরুইল এবং  কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার নেওচেয়ান বাজার থেকে শকুন দুটি উদ্ধার করা হয়।

তারিক কবির জানান, এক সময়ে এই অঞ্চলে বিপুল পরিমাণে নানা প্রজাতীর শকুন বসবাস করলেও প্রকৃতিতে বর্তমানে শকুনের সংখ্যা আশঙ্কাজনকভাবে কমে গেছে। গবাদী পশুর চিকিৎসায় ব্যবহৃত ডাইক্লোফেনাক জাতীয় ওষুধের প্রতিক্রিয়ায় দ্রুত শকুনের কিডনি নষ্ট হয়ে প্রজাতী বিলুপ্তি হচ্ছে বলে জানালেন এই জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা।  

তিনি আরও জানান, এবারও শীতের শুরুতে হিমালয় অঞ্চলে তাপমাত্রা কমে যাওয়ায় শকুনসহ বিভিন্ন প্রজাতীর অতিথি পাখি ও বন্যপ্রানী অপেক্ষাকৃত কম তাপমাত্রার অঞ্চল বাংলাদেশে আসছে। এ সময় তাদের শিকার বা আহত না করার জন্য সকলের প্রতি অনুরোধ জানান এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১১৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa